অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি নিষিদ্ধ করার ঘোষণা


ভারতের প্রতিরক্ষামন্ত্রক আজ ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম ও অস্ত্রশস্ত্র বিদেশ থেকে আমদানি করা নিষিদ্ধ ঘোষণা করেছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রক আজ ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম ও অস্ত্রশস্ত্র বিদেশ থেকে আমদানি করা নিষিদ্ধ ঘোষণা করেছে।

এই নিষেধাজ্ঞা বহাল থাকবে এবছর ডিসেম্বর মাস থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আজ এক ট্যুইট বার্তায় এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতকে আত্মনির্ভর হওয়ার পথে এগোনোর জন্য যেসব নীতি ঘোষণা করেছেন, প্রতিরক্ষামন্ত্রক সেই পথেই চলবে।

আপাতত ১০১টি অস্ত্রশস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম বিদেশ থেকে আমদানি বন্ধ করে দিয়ে সেগুলো দেশেই তৈরি করা হবে। এতে আমাদের আত্মনির্ভরতা যেমন বাড়বে তেমন অর্থনীতিও শক্তিশালী হবে।

প্রতিবছর ভারতের স্থলবাহিনী নৌবাহিনী ও বিমানবাহিনী তাদের নিজস্ব প্রয়োজন অনুযায়ী কয়েক লক্ষ কোটি টাকার বিদেশি প্রতিরক্ষা সরঞ্জাম ও অস্ত্র কেনে। যে জিনিসগুলো এবারে নিষিদ্ধ করা হয়েছে তারমধ্যে অ্যাসল্ট রাইফেল, কামান, সাঁজোয়া গাড়ি, যুদ্ধের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ভারী সরঞ্জাম, হেলিকপ্টার এবং পরিবহন বিমান ছাড়াও রয়েছে খুঁটিনাটি নানান জিনিসপত্র।

ভারতীয় যেসব শিল্প কারখানা প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করে এবং ভারতীয় প্রতিরক্ষা দপ্তরের অধীনে যে গবেষণা ও ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে এখন থেকে সেগুলোকে আরও বেশি কাজে লাগানো হবে। প্রতিরক্ষা মন্ত্রকের তালিকায় এরপর আরও কিছু জিনিস যোগ হতে পারে, কিছু জিনিস বাদও যেতে পারে। সেটা সময় সময় প্রয়োজনীয়তা অনুসারে পরিবর্তন সাপেক্ষ। ভারতীয় শিল্পমহল রাজনাথ সিংয়ের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। বিশেষ করে চীনের সঙ্গে এই মুহূর্তে ভারতের উত্তেজনাময় সম্পর্কের পরিপ্রেক্ষিতে এই ঘোষণা আরও বেশি তাৎপর্যজনক। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:01:42 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG