অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াকে ইউক্রেনের সঙ্গে উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র


মস্কোর ক্রেমলিনে এক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১ ডিসেম্বর ২০২১। (ছবি-এপি/গ্রিগরি স্পুটনিক)
মস্কোর ক্রেমলিনে এক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১ ডিসেম্বর ২০২১। (ছবি-এপি/গ্রিগরি স্পুটনিক)

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন যে ইউক্রেনের সঙ্গে তার সীমান্তে রাশিয়ার বিশাল সৈন্য অবস্থানের বিষয়ে পদক্ষেপ নিতে হলে ওয়াশিংটন তা একা নেবে না।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য সিউলে রয়েছেন। বৃহস্পতিবার তিনি বলেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার উস্কানির জবাবে ওয়াশিংটন কীভাবে প্রতিক্রিয়া জানাবে সে সম্পর্কে তিনি কোন জল্পনা করবেন না। মস্কোর জানা উচিত যে যুক্তরাষ্ট্র এই বিষয়ে একা নয়।

অস্টিন তার দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষের সঙ্গে এক সংবাদ সম্মেলনের সময় বলেন, "আমরা যা কিছু করব তা আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশ হিসাবে করা হবে।" সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে "অঞ্চলে উত্তেজনা কমানোর" আহ্বান জানান অস্টিন।

সীমান্ত এলাকায় রাশিয়ার "উল্লেখযোগ্য" সেনা উপস্থিতি সমস্যার একটি অংশ উল্লেখ করে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আরও বলেন, "যদিও, সর্বোত্তম হ'ল আমরা কোনও অনুপ্রবেশ দেখতে পাব না।"

অস্টিন বলেন, "আমরা তথ্যের জায়গায় উদ্বেগজনক বক্তব্য শুনতে পাচ্ছি। "আমরা শুনেছি প্রেসিডেন্ট ভলোডিমির জেলেনস্কি তার প্রশাসনকে দুর্বল করার প্রচেষ্টা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার লাটভিয়ায় নেটোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সতর্ক করে দিয়ে বলেন প্রয়োজনে যুক্তরাষ্ট্র মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে।

"আমরা ক্রেমলিনকে স্পষ্ট করে দিয়েছি যে আমরা দৃঢ়ভাবে এর প্রতিক্রিয়া জানাব। কিছু জোরালো অর্থনৈতিক পদক্ষেপ যা আমরা অতীতে ব্যবহার করা থেকে বিরত ছিলাম তা ব্যবহার করবো।"

XS
SM
MD
LG