অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের গণহত্যা মামলায় কানাডা ও নেদারল্যান্ডসের সমর্থন


রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের গণহত্যা মামলায় কানাডা ও নেদারল্যান্ডসের সমর্থন
রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের গণহত্যা মামলায় কানাডা ও নেদারল্যান্ডসের সমর্থন

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের চালানো গণহত্যা ও অন্যান্য নির্যাতনের বিচারের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে যে মামলা করেছে তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে কানাডা ও নেদারল্যান্ডস। 

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের চালানো গণহত্যা ও অন্যান্য নির্যাতনের বিচারের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে যে মামলা করেছে তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে কানাডা ও নেদারল্যান্ডস।

বুধবার এক যৌথ বিবৃতিতে কানাডা ও নেদারল্যান্ডস এই মামলা পরিচালনার জন্য গাম্বিয়াকে আইনি ও অন্যান্য সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে। বিবৃতিতে গণহত্যা কনভেনশনে সাক্ষর করা দেশগুলোকে গাম্বিয়ার উদ্যোগকে সমর্থন দেয়ার আহ্বান জানানো হয়। এতে বলা হয় মিয়ানমারের গনহত্যাকারিদের শাস্তির আওতায় আনতে অত্যন্ত এই প্রশংসনীয় উদ্যোগকে সমর্থন দেয়া কানাডা এবং নেদারল্যান্ডস দায়িত্ব মনে করে।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর পরিকল্পিত নিধনযজ্ঞ চলাকালে ব্যাপক হারে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার উল্লেখ করে বিবৃতিতে বলা হয় অপরাধীরা যাতে কোন ভাবেই রেহাই না পায় তার জন্য আদালতের বাইরেও প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের সেনা বাহিনী পরিকল্পিত ভাবে দেশটির রাখাইন রাজ্যে বসবাসরত নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর পরিকল্পিত সশস্ত্র হামালা চালালে সাড়ে সাত লাখের ওপর রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন। তাঁরা গত তিন বছর যাবত বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের কক্সবাজার জেলার টেকনাফে বিভিন্ন ক্যাম্পে মানবেতর জীবন যাপন করছেন। এ প্রেক্ষাপটে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগে গত বছর আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে গাম্বিয়া।

শুনানি শেষে এ বছরেরে জানুয়ারিতে এক অন্তর্বর্তী আদেশে মিয়ানমারকে গণহত্যা বন্ধে আদেশ দিয়েছে আদালত।

সরাসরি লিংক


XS
SM
MD
LG