অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সমর্থনের আহ্বান বাংলাদেশের


রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সমর্থনের আহ্বান বাংলাদেশের
রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সমর্থনের আহ্বান বাংলাদেশের

১৮ ই জানুয়ারি থেকে শুরু হওয়া গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশান এন্ড ডেভেলপমেন্ট বা জিএফএমডি এর সপ্তাহব্যাপী  ভার্চুয়াল সম্মেলনে শনিবার অংশ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ আহ্বান জানিয়েছেন বলে রোববার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

রোহিঙ্গা সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সক্রিয় সমর্থন প্রদানের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ১৮ ই জানুয়ারি থেকে শুরু হওয়া গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশান এন্ড ডেভেলপমেন্ট বা জিএফএমডি এর সপ্তাহব্যাপী ভার্চুয়াল সম্মেলনে শনিবার অংশ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ আহ্বান জানিয়েছেন বলে রোববার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

সংস্থাটির বর্তমান সভাপতি সংযুক্ত আরব আমিরাত এই সম্মেলনের আয়োজন করেছে। খবরে ড. এ কে আব্দুল মোমেনকে উদ্ধৃত করে বলা হয়েছে সমস্যার সমাধান সাপেক্ষে মিয়ানমার থেকে নির্যাতন নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া এই বিশাল বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যবস্থাপনার জন্যও আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ভূমিকা রাখার প্রয়োজনীয়তার ওপর তিনি জোর দিয়েছন।

প্রায় ১১ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নেয়ার উল্লেখ করে তিনি বলেন এই বিশাল জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার অভিজ্ঞতা এদেশের এর আগে ছিলনা। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারনেও বাংলাদেশে বেশ কিছু সংখ্যক স্থানীয় জনগোষ্ঠী প্রতিনিয়তই বাস্তুচ্যুত হয়ে থাকেন।

ড. আব্দুল মোমেন বলেন আন্তর্জাতিক ক্ষেত্রেও বিভিন্ন কারনে এক দেশ থেকে অন্য দেশে অভিবাসন প্রত্যাশী মানুষের সংখ্যাও দিন দিন বাড়ছে। তিনি বলেন এসকল চ্যালেঞ্জ মোকাবেলায় জিএফএমডিকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।



XS
SM
MD
LG