অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের গণতান্ত্রিক প্রচেষ্টাকে নড়বড়ে করে দিচ্ছে সামরিকপন্থি বিক্ষোভকারীরা


রাজধানী খার্তুমে রাস্তায় বিক্ষোভরত লোকেরা। ১৮ অক্টোবর ২০২১। (ছবি-এএফপি/আশরাফ শাজলি)
রাজধানী খার্তুমে রাস্তায় বিক্ষোভরত লোকেরা। ১৮ অক্টোবর ২০২১। (ছবি-এএফপি/আশরাফ শাজলি)

সুদানের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত হাজার হাজার বিক্ষোভকারী সোমবার তৃতীয় দিনের মত রাষ্ট্রপতি প্রাসাদের বাইরে অবস্থান নেয়। বিশ্লেষকরা সতর্ক করেছেন যে বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ক্রমবর্ধমান সংকটের মুখোমুখি হচ্ছে এবং এতে তার শাসনের পতন ঘটতে পারে।

রাজনৈতিক বিশ্লেষক হাসান হাজ আলী বলেন, দেশব্যাপী অরাজকতা বেড়ে চলেছে। সরকারী নেতাদের অবশ্যই "মেরুকরণ নিরসন" এবং "সমঝোতায় পৌঁছানোর" উপায় খুঁজে বের করতে হবে।

আলী বলেন, প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোকের উচিত "তার মন্ত্রিসভায় কিছু রদবদল করা এবং নতুন মন্ত্রী নিয়োগ করা" অথবা অন্তর্বর্তী সরকারের মন্ত্রীর সংখ্যা বাড়ানো ।

২০১৯ সালে প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল-বশিরের পতনের পর প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর মধ্যে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর থেকে সুদান তার সবচেয়ে খারাপ রাজনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

সেপ্টেম্বরে একটি রাজনৈতিক অভ্যুত্থানের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর, আল-বশিরের অনুগতরা তাদের মতবিরোধকে বাড়িয়ে তুলেছে। তারা বেসামরিক মন্ত্রিসভা এবং সহ-পরিচালিত সরকারের নড়বড়ে জোটের পরিবর্তনের দাবি করছে।

গত সপ্তাহে এক টেলিভিশন ভাষণে হামদোক বলেন, "এই সংকটের মূল কারণ হলো ... বিপ্লবী এবং পরিবর্তিত শক্তিগুলির একটি জাতীয় প্রকল্পে ঐকমত্যে পৌঁছতে না পারা।"

খার্তুমে রাষ্ট্রপতি ভবনের বাইরে বিশাল অবস্থান- ধর্মঘটে অংশগ্রহণকারী লোকেরা সরকারকে বিলুপ্ত করে টেকনোক্র্যাট বা কারিগরি-দক্ষতা সম্পন্নদের দিয়ে সরকার গঠনের দাবি করছে।

বিক্ষোভকারী ইব্রাহিম ইসহাক ইউসুফ বলেন, সুদানে কখনই একটি স্থিতিশীল সরকার থাকবে না যদি কেবলমাত্র একটি ছোট জনগোষ্ঠী সিদ্ধান্ত নিতে থাকে।

তিনি সাউথ সুদান ইন ফোকাসকে বলেন, "দিন দিন পরিস্থিতির অবনতি হচ্ছে, মানুষ খাবার খুঁজে পাচ্ছে না এবং এই দেশের প্রত্যেকটি মানুষের জীবন কঠিন হয়ে পড়েছে।সরকারের ওপর আধিপত্য বিস্তার করছে মাত্র চারটি রাজনৈতিক দল। তারা পরিস্থিতি পরিবর্তনের জন্য কিছুই করতে পারছে না।"

অন্তর্বর্তীকালীন সরকার সমর্থকরা বলছেন সামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা সাম্প্রতিক বিক্ষোভ পরিচালনা করছেন, যার মধ্যে আল-বশিরের প্রতিবিপ্লবী সমর্থকরা জড়িত।

XS
SM
MD
LG