অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্নীতিতে অভিযুক্ত রাজ্যের নেতা মন্ত্রীদের ইস্তফা এবং আরও আঠারো দফা দাবীতে পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্ন অভিযান


দুর্নীতিতে অভিযুক্ত রাজ্যের নেতা মন্ত্রীদের ইস্তফা , শষ্যের ন্যায্য মূল্য সহ আঠারো দফা দাবীতে রাজ্যের এগারোটি বামপন্থী সংগঠনের ডাকে আজ রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্ন অভিযান কে ঘিরে ধুন্ধুমার কান্ড ঘটল এরাজ্যে। বাম কর্মী ও সমর্থকদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধে আহত হন বেশ কয়েকজন বাম কর্মী ও কয়েকজন পুলিশকর্মীও । আজ নির্দিষ্ট সময়ে নবান্ন অভিযান শুরুর আগেই নবান্নে ঢোকার চেষ্টা করেন সুজন চক্রবর্তী, তন্ময় ভট্টাচার্য-সহ রাজ্যের পাঁচ বাম বিধায়ক। বিধায়ক স্টিকার লাগানো একটি গাড়িতে চড়ে নবান্নের নর্থ গেটের সামনে পৌঁছে যান সুজন চক্রবর্তী , তন্ময় ভট্টাচার্য্য, মানস মুখোপাধ্যায়, আনিসুর রহমান ও অশোক ভট্টাচার্য। নির্দিষ্ট সময়ের আগেই বাম বিধায়করা পৌঁছে যাওয়ায় পরিস্থিতি বুঝতে সময় লাগে পুলিশকর্মীদের। এরপরই অবশ্য পাঁচ বিধায়ককে আটক করে পুলিশ। সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এই ঘটনার নিন্দা করে বলেছেন, যে বাম বিধায়কদের গ্রেফতার করা হয়েছে, তাদের নিঃশর্ত মুক্তি চাই। সেই সাথে প্রাক্তন রাজ্য বামফ্রন্ট চেয়ার ম্যান বিমান বসু সাংবাদিক দের বলেন--- ।

অন্যদিকে মধ্যকলকাতার হেস্টিংস মোড়ে দুটি ব্যারিকেড ভাঙেন বাম কর্মীরা। বাঁশ দিয়ে তৃতীয় ব্যারিকেডটি ভাঙার চেষ্টা করলে লাঠিচার্জ করে পুলিশ। এরপর পুলিশকে লক্ষ্য করে শুরু হয় ইটবৃষ্টি। সেইসময় ফের মিছিলকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। পাল্টা টিয়ার গ্যাসের শেল হাতে নিয়ে পুলিশকে লক্ষ্য করে ছোড়েন বাম কর্মীরা। ফের ব্যারিকেড ভাঙার চেষ্টা করলে মিছিলকারীদের লক্ষ্য করে ইট ছোড়েন পুলিশকর্মীরা। আহত হন বেশ কয়েকজন আন্দোলনকারী।অন্যদিকে কলকাতার মেয়ো রোডে বাঁশ নিয়ে গার্ডওয়াল ভাঙার চেষ্টা করেন বাম কর্মী ও সমর্থকরা। জমায়েত ছত্রভঙ্গ করতে প্রথমে কাঁদানে গ্যাস ছোড়া হয়। পরে বাম কর্মীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে পুলিশ। রেহাই পাননি মহিলারাও। লাঠির ঘায়ে রক্তাক্ত হন বেশ কয়েকজন বাম কর্মী ও সমর্থক।বামেদের নবান্ন অভিযান ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় হাওড়ার বেতড় মোড়ও। মিছিল আটকালে পুলিশকে লক্ষ্য করে শুরু হয় ইটবৃষ্টি। আহত হন এক পুলিশকর্মী। এরপরই পুলিশের সঙ্গে মিছিলকারীদের ধস্তাধস্তি শুরু হয়। আহত হন বাম কর্মী ও সমর্থকরা। তাঁদের ছত্রভঙ্গ করতে জল কামান ছোড়ে পুলিশ।

XS
SM
MD
LG