অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়া নিরাপদ নয়-জাতিসংঘ সহকারী মহাসচিব গিলমোর


জাতিসংঘ কর্মকর্তা এন্ড্রিউ গিলমোর বলেছেন উত্তর পশ্চিম রাখাইন অঞ্চলে এখনো যেসব রোহিঙ্গা মুসলমান অবস্থান করছে মিয়ানমান নিরাপত্তা বাহিনী কর্তৃক তাদের মানবাধিকার লংঘিত হচ্ছে।

জাতিসংঘ মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব এন্ড্রিউ গিলমোর বলেছেন মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত পরিচ্ছন্ন অভিযান চলছেই। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরনার্থীদের সঙ্গে কথা বলার পর মঙ্গলবার এক লিখিত বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

গত বছর আগষ্ট মাসের শেষ দিকে মিয়ানমার নিরাপত্তা বিহিনীর অভিযান থেকে প্রান বাঁচাতে থেকে এ পর্যন্ত প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়ছেন। প্রত্যক্ষদর্শী ও মানবাধিকার কর্মীরা বলেছেন সেনাবাহিনীর সদস্যরা খুন ধর্ষন ও রোহিঙ্গাদের ঘরবাড়ীতে অগ্নিসংযোগ চালিয়েছে।

গিলমোর তার বিবৃতিতে বলেন মিয়ানমার বাহিনী তাদের নির্যাতনের কৌশল পরিবর্তন করে আগের মতো খুন খারাবী ও গন ধর্ষণ বন্ধ করে এখন ভীতি সঞ্চার ও খাবার বন্ধ করে পরোক্ষভাবে নির্যাতনের পথ বেছে নিয়েছে।

মিয়ানমার বাংলাদেশের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসনের চুক্তি হলেও গিলমোর বলেন বর্তমান অবস্থায় রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়া নিরাপদ নয়।

XS
SM
MD
LG