অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার তরফে পারমানবিক কোনো হূমকি এখন আর নেই- প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ বুধবার ঘোষনা দিয়ে বলেছেন উত্তর কোরিয়ার তরফে পারমানবিক কোনো হূমকি এখন আর নেই। সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে শীর্ষ বৈঠক সেরে একথা বলেন তিনি দেশে ফিরে।

এই মাত্রই ফিরলাম, দীর্ঘ পথ পাড়ি দিয়ে, বললেন তিনি। বললেন, ঐ যেদিন দায়িত্ব হাতে নিয়েছিলাম, সেদিনের তুলনায় সবাই এখন আরো বেশি নিরাপদ বোধ করতে পারেন। টুইট বার্তায় বললেন- লিখলেন, কিম জং উনের সঙ্গে দেখা হলো, আগ্রহোদ্দীপক ঘটনা, অস্তিবাচক অভিজ্ঞতা। উত্তর কোরিয়ার সম্ভাবনা অতীব উত্তম।

শীর্ষ আলোচনায়, মঙ্গলবার কিম পূর্ণাঙ্গ পরমানুমুক্ত করণে সম্মত হন একথা ব’লেই, ট্রম্প অপ্রত্যাশিতভাবেই উল্লেখ করেন, দক্ষিন কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া তিনি বন্ধ করে দিচ্ছেন।

কবে, কিভাবে উত্তর কোরিয়া পরমাণুমুক্ত হবে, দু’নেতা যে সনদে সই করেছেন সেই তাতে এ কথাটা শামিল করা হয়নি। একই সঙ্গে, যুক্তরাষ্ট্রও উত্তর কোরিয়াকে নিরাপত্তা সুরক্ষার নিশ্চয়তাই বা কিভাবে দেবে, নির্দিষ্টভাবে সেকথাও ওতে বলা হয়নি।

সমালোচকেরা, চুক্তিপত্রে নির্দিষ্টভাবে, বিস্তারিতভাবে বিষয়াদির উল্লেখ নেই ব’লে ব’লছেন। ট্রাম্প কি কিমের সঙ্গে বেশ কয়েক ঘন্টার কথাবার্তায়, নগন্য কিছুর বিনিময়ে অনেক বেশি কিছু দিয়ে ফেললেন কিনা তা নিয়েও জিজ্ঞাসা তুলে ধরেন তাঁরা। উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের এই প্রথম কোনো বৈঠক হ’লো।

ট্রাম্প এ রফার পক্ষাবলম্বনে ব’লেছেন পরমানূ শক্তিধর উত্তর কোরিয়ার তরফের হূমকির মোকাবেলায় এটি বড়ো মাপের পদক্ষেপ একটা। বলেন, কিম সরকার যে কাল বিলম্ব না ক’রেই কথামতো প্রক্রিয়ার সূচনা করবেন, তাই তিনি মনে করেন।

বলেন আমার ক্ষমতারোহনের আগে লোকে ভাবতো আমরা বুঝি উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ বাধিয়ে তুলবো। প্রেসিডেন্ট ওবামা বলেছিলেন উত্তর কোরিয়া আমাদের সবচয়ে ব’ড়ো এবং সবচেয়ে মারাত্মক সমস্যা। এখন আর তা নেই আজকে রাতে নিশ্চিন্তে ঘুমোন।

যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত বিল রিচার্ডসান ভয়েস অফ এ্যামেরিকাকে বলেন গণপ্রজাতন্ত্রী কোরিয়া বা DPRK'র ক্ষেপনাস্ত্র প্রযুক্তি বিষয়ে উত্তর কোরিয়রা কি করবে তারই যাচাইকরণ নিয়ে তিনি চিন্তান্বিত; পরমানূ হ্রাস, শান্তি চুক্তি বা মানবাধিকার নিয়েও কোনো বিবরণ এতে নেই।

ইতিমধ্যে, উত্তর কোরিয়ার সরকারী মালিকানাধীন বার্তা সংস্থা কিমের উদ্ধৃতি দিয়ে বলেছে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রকে একে অন্যের বিরুদ্ধে, পরস্পর প্ররোচনামূলক হিংসাত্মক সামরিক তৎপরতা বন্ধ করতে হবে এটা অতীব জরুরী। একই সঙ্গে তিনি সামরিক মহড়া বন্ধের ব্যাপারে ট্রাম্পের প্রতিশ্রুতিরও উল্লেখ করেন।

কিম বলেন যুক্তরাষ্ট্র, আস্থা বর্ধনের আন্তরিক উদ্যোগ নিলে, তিনিও পরবর্তী সম্পূরক স্তরে অতিরিক্ত শুভেচ্ছার পদক্ষেপ নেবেন।

রিপোর্টে আরো বলা হয় কিম, ট্রাম্পকে পিয়ংইয়াং সফরের জন্যে ট্রাম্প, কিমকে ওয়াশিংটন আসার জন্যে আমন্ত্রণ জানিয়েছেন।

XS
SM
MD
LG