অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনের প্রেসিডেন্ট দেশে সামরিক আইন জারির আদেশ দিয়েছেন


Ukrainian President Petro Poroshenko speaks during a parliament session in Kyiv, Ukraine, Nov. 26, 2018.

ইউক্রেইনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেনকো দেশে সামরিক আইন বলবত করতে একটা বিলে সই ক’রেছেন – যে বিল কিনা সংসদে পাশ হতে হবে অবশৎই । রাশিয়া যে কৃষ্ন সাগর হ’তে ইউক্রেইনের নাবিক ও নৌযান জবর দখল ক’রেছে তারই পরিপ্রেক্ষিতে ।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ আন্তর্জাতিক রিতিনীতি লংঘনের দায়ে ইউক্রেইনকে অভিযুক্ত ক’রে ব’লেছেন, এহেন বিপজ্জনক তরিকা এতদঞ্চলে নৌযান সমুহের স্বাভাবিক চলাচলকে বিপজ্জনক- ঝুঁকিপূর্ণ ক’রে তুলেছে । পরিস্থিতি সামাল দিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরূরী বৈঠকে ব’সেছে, যাতে অবস্থা আরো বাড়াবাড়ি পর্যায়ে গিয়ে না পৌঁছায় ।

পোরোশেনকো আজ সোমবার ব’লেছেন – বর্ধমান আগ্রাসন এবং আন্তর্জাতিক আইনাধীনে রাশিয়া ফেডেরেশানের তরফে আন্তর্জাতিক আইনের সুচিন্তিত কোনো আগ্রাসন না ঘটতে পারে তার নিশ্চয়তা বিধানে য়ুক্রেইনের প্রতিরক্ষা ক্ষমতা বৃদ্ধি করতেই তিনি সামরিক আইন ঘোষনা করতে চেয়েছেন । রাশিয়া ইউক্রেইন নৌ বাহিনীর দু’টি জাহাজ নিশানা ক’রে কামান দেগেছে এবং কৃষ্ন সাগর বক্ষেই তৃতীয় আরেক নৌযানের গায়ে ধাক্কা মেরেছে- জাহাজগুলো কব্জা ক’রেছে – তার আঞ্চলিক দরিয়ায় অনুপ্রবেশের দায়ে তাদেরকে অভিযুক্ত করেছে । য়ূক্রেইন কর্মকর্তারা ব’লছেন – কমসে কম ছয় নাবিক এতে জখম হয়েছেন –অথচ কিছুই করেনি তারা- রাশিয়াই সামরিক আগ্রাসন চালিয়েছে ব’লে উল্লেখ ক’রছেন তাঁরা ।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটী সার্ভীস FSB- ইউক্রেইনই ইচ্ছাকৃতভাবে প্ররোচনা জুগিয়েছে ব’লে অভিযোগ ক’রেছে ।

XS
SM
MD
LG