অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণে কি থাকতে পারে?


যুক্তরাষ্ট্র কংগ্রেসের যৌথ অধিবেশনে রাষ্ট্রীয় পরিস্থিতি নিয়ে কি ভাষন দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। সহকর্মী মাইকেল বোমেন এ নিয়ে কথা বলেন কয়েকজন সেনেটরের সঙ্গে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের যৌথ অধিবেশনে রাষ্ট্রীয় পরিস্থিতি নিয়ে কি ভাষন দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। সহকর্মী মাইকেল বোমেন এ নিয়ে কথা বলেন কয়েকজন সেনেটরের সঙ্গে।

সাউথ ডাকোটান রিপাবলিকান সেনেটর মাইক রাউন্ডস মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের গর্ব করার মতো অনেক বিষয় আছে।

“আমরা কেন্দ্রীয় কর কোড সংশোধন করেছি, অর্থনীতির অবস্থা ক্রমবর্ধমান, বেকারত্বের হার রেকর্ড পরিমান নীচে, ইত্যাদি”।

সেনেটে মাইনরিটি দলের নেতা চাক শুমারের মতো ডেমোক্রেট সেনেটররা অবশ্য অনেক নেতিবাচক কথা বলছেন, “ট্রাম্প আমলের অর্থনীতির অবস্থা মধ্যবিত্ত আমেরিকানদের জন্য ভালো নয়, ট্রাম্প প্রশাসনের অবস্থা স্থিতিশীল নয়, ট্রাম্প পররাষ্ট্র নীতি দু:খজনকভাবে পশ্চাদপন্থী। আমার ধারনা তিনি তথ্য বিকৃত করে, নিজের মতো করে কথা বলে আমেরিকানদের বিভ্রান্ত করবেন”।

বিশ্বের যুদ্ধ প্রবণ অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিরোধীতা করে সাবধান বানী দিয়েছে সেনেট। কেন্টাকী রিপআবলিকান র‍্যান্ড পল চান প্রেসিডেন্ট ট্রাম্প যেনো দৃঢ় সংকল্প বদ্ধ থাকেন।

“আমি মনে করছি প্রেসিডেন্ট দীর্ঘ সময় ধরে চলা যুদ্ধ অবস্থার মধ্যে যেসব স্থানে যুক্তরাষ্ট্রের সম্পৃক্তি আছে তার অবসান ঘটাবেন। সিরিয়া ও আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা ফিরিয়ে আনার বিষয়ে কথা বলবেন”।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘ সময় ধরে চলা শাটডাউন বা কেন্দ্রীয় সরকারের কাজকর্মের আংশিক সাময়িক অচলবাস্থা সাময়িকভাবে ১৫ই ফেব্রুয়ারী পর্যন্ত চালু থাকা অবস্থার মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প ষ্টেট অব দা ইউনিয়ন ভাষণ দিচ্ছেন।

এ অবস্থায় সীমান্ত নিরাপত্তা জোরদার করা এবং সীমান্ত দেয়াল তোলার অর্থ বরাদ্দ বিষয়ে সমঝোতা না হলে বিষয়টি নিয়ে জটিলতা থেকে যাবে।

মেরিল্যান্ডের ডেমোক্রেট নেতা বেন কার্ডনের মতে, “আমি দেখতে চাই অর্থপূর্ন কিছু যেনো হয়। প্রথমেই আমি চাই শাটডাউনের হুমকী দুরীভূত হোক”।

ষ্টেট অব দা ইউনিয়ন ভাষন নিয়ে সবাই মন্তব্য করতে চান নি। আইদাহের রিপাবলিকান জেমস রিচ বললেন প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর ছেড়ে দেয়াই ভালো, দেখা যাক তিনি কি বলেন।

XS
SM
MD
LG