অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়ঙ্কর স্মৃতি নিয়ে দেশে ফিরছে বাংলাদেশের ক্রিকেট টিম


এক ভয়ঙ্কর স্মৃতি নিয়ে আজ রাতেই নিউজিল্যান্ড থেকে দেশে ফিরছে বাংলাদেশের ক্রিকেট টিম। এক মহিলা দেবদূতের ভূমিকায় এগিয়ে না এলে তাদের ভাগ্যে কি ঘটতো কে জানে?

এক ভয়ঙ্কর স্মৃতি নিয়ে আজ রাতেই নিউজিল্যান্ড থেকে দেশে ফিরছে বাংলাদেশের ক্রিকেট টিম। এক মহিলা দেবদূতের ভূমিকায় এগিয়ে না এলে তাদের ভাগ্যে কি ঘটতো কে জানে? মসজিদের ভেতরে সন্ত্রাসীর বুলেট ৪৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে। আহত হয়েছেন আরো ৪৮ জন। এর মধ্যে ১১ জনের অবস্থা সংকটজনক।

আর এই মসজিদেই বাংলাদেশের ক্রিকেটাররা নামাজ পড়তে যাচ্ছিলেন। মাত্র ৫ মিনিটের ব্যবধান। নিরাপত্তাহীন টিম বাসটি মসজিদের কাছাকাছি পৌঁছেছে। তখন ব্রাশফায়ার শুরু করে দিয়েছে সন্ত্রাসী। গুলিবিদ্ধ এক মহিলা ক্রিকেটারদের গতি রোধ করলেন। বললেন, দোহাই লাগে ওদিকে পা বাড়িও না। আমার দিকে তাকাও। এরপর ক্রিকেটাররা দমলেন। তখন অনেক কিছু ঘটে গেছে। রক্তে ভেসে গেছে শান্তির এই শহর ক্রাইস্টচার্চ।

ক্রিকেটাররা অল্পের জন্য বেঁচে গেলেও ট্রমায় পেয়েছে তাদের। ক্রাইস্টচার্চ বিমানবন্দর ত্যাগের আগে মুশফিকুর রহিম সংবাদ মাধ্যমকে বলেন, এই দুঃসহ স্মৃতি কাটাতে ক’দিন লাগবে বলতে পারি না। ভারী অস্ত্রধারী পুলিশ বেষ্টিত হয়ে বিমানবন্দরে এলেও ক্রিকেটারদের চোখে মুখে ছিল ভয়ের চিহ্ন। মুশফিক নিউজিল্যান্ডের প্রশংসা করেন। বলেন, পৃথিবীর সেরা দেশগুলোর মধ্যে নিউজিল্যান্ড একটি।

ওদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্রিকেটারদের নিরাপত্তা বিবেচনা করে ভবিষ্যতে বিদেশে পাঠানো হবে। প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডের মসজিদে গুলির ঘটনা থেকে বাংলাদেশের ক্রিকেটাররা অল্পের জন্য রক্ষা পাওয়ায় শুকরিয়া আদায় করেন। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস না পেলে কোন দেশে টিম পাঠানো হবে না। নিউজিল্যান্ডে নিরাপত্তায় ঘাটতি ছিল। সন্ত্রাসী হামলার পর বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্টটি বাতিল করা হয়।

ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি বাংলাদেশকে কঠোর নিরাপত্তার একটি পরিকল্পনা পাঠিয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ক্রাইস্টচার্চ মসজিদের হামলায় ১০ বাংলাদেশী হতাহত হয়েছেন। এর মধ্যে দু’জন নিহত। ৪ জন আহত। আর তিনজন নিখোঁজ রয়েছেন। এর আগের খবরে ৩ জন বাংলাদেশীর মৃত্যর খবর প্রচার করা হয়েছিল। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG