অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অভিশংসিত হলেন


যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদ, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করেছে। ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত হাউজে প্রস্তাবটি পাস হবার পর এখন ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা এবং তাকে ক্ষমতা থেকে সরানো হবে কি-না তা নির্ধারণ করবে সিনেট। এখানে উল্লেখ্য সেনেটে রিপাব্লিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

রিপাবলিকানদের নিয়ন্ত্রণেই সিনেটে জানুয়ারিতে শুরু হবে বিচার। ​ফলে শেষ অবধি ট্রাম্প প্রেসিডেন্ট পদেই বহাল থাকতে পারেন । ​

রাজনৈতিক প্রতিপক্ষ জো বাইডেনের বিরুদ্ধে ইউক্রেইনকে দুর্নীতির তদন্ত করতে চাপ দেওয়ার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার এবং এ ঘটনার তদন্তে কংগ্রেসকে বাধা দেওয়া—এ দুই অভিযোগে ট্রাম্প অভিযুক্ত হয়েছিলেন।

ট্রাম্পকে এ দুটি অভিযোগে অভিশংসিত করার প্রস্তাব গত শুক্রবারেই ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটিতে ২৩-১৭ ভোটে পাস হয়েছে।

এখন প্রস্তাবটি গোটা প্রতিনিধি পরিষদে পাস হল। অর্থাৎ,বুধবার প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ বা হাউজে তোলা হয়েছে সব সদস্যের চূড়ান্ত ভোটের জন্য। ভোটের আগে অভিযোগ দুটি নিয়ে বিতর্ক চলছে। বুধবার সারাদিন ব্যপি বিতর্ক ও বক্তব্য প্রদান করার পর ভোট সম্পন্ন হয়েছে।

XS
SM
MD
LG