অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান জুড়ে সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভ


ইরান ভুল করে ইউক্রেনিয়ান উড়োজাহাজ ভূপাতিত করার পর শত শত ইরানী ইরানের বিভিন্ন শহরে প্রতিবাদ বিক্ষোভে নামেন। ঐ উড়োজাহাজের ১৭৬ সকলেই নিহত হন।

ইরান ভুল করে ইউক্রেনিয়ান উড়োজাহাজ ভূপাতিত করার পর শত শত ইরানী ইরানের বিভিন্ন শহরে প্রতিবাদ বিক্ষোভে নামেন। ঐ উড়োজাহাজের ১৭৬ সকলেই নিহত হন।

ইরানের ইসলামিক রেভোলুশনারী গার্ড কর্পস এর গুলীতে ঐ উড়োজাহাজ ভূপাতিত করার পর নিহতদের উদ্দেশ্যে বিভিন্ন দেশের মানুষ শোক ও শ্রদ্ধা প্রকাশ করেন। বিভিন্ন স্থানে তাদের স্মরণে অনুষ্ঠান হয়। ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানী ঘটনার পর এক বিবৃতিতে ঘটনাটি বেদনাদায়ক ও মানবিক ভুল বলে মন্তব্য করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ইরানে শুরু হয় সরকার বিরোধি বিক্ষোভ। সেইসব বিক্ষোভ থামাতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

ইরান জুড়ে চলছে সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভ
please wait

No media source currently available

0:00 0:02:50 0:00


যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বেশ কয়েক দফা টুইট করেন ঐ ঘটনার পর। ইংরেজী ও পার্শিয়ান ভাষায় করা টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানী প্রতিবাদকারীদের সমর্থন করেন। তাদের পাশে থাকার আশ্বাস দেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি তাঁর প্রতিক্রিয়ায় বলেন ইরান দোষ স্বীকার করেছে। তবে পুরোপুরি দোষ তাদের কাঁধে নিতে হবে এবং এই ঘটনার তদন্ত করতে হবে। দোষীদের বিচার করতে হবে, নিহতদের পরিবারের ক্ষতি পুষিয়ে দিতে হবে এবং কুটনৈতিকভাবে ক্ষমা চাইতে হবে।

ঐ প্লেনের অধিকাংশ যাত্রী ছিলেন কানাডার। কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন ইরানকে জবাবদিহি করতে হবে বিশ্বের কাছে। এমন দুখজনক ঘটনার যেনো আর পুনরাবৃত্তি না ঘটে।

XS
SM
MD
LG