অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল সংযুক্ত আরব আমিরাতে ঐতিহাসিক বৈঠকে মিলিত হয়েছেন


An Israeli delegation led by National Security Advisor Meir Ben-Shabbat, and U.S. National Security Advisor Robert O'Brien and U.S. President Trump's senior adviser Jared Kushner make their way to board the Israeli flag carrier El Al's airliner as they fl

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই মাসের শুরুতে ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে।

সে উপলক্ষ্যে ইসরাইলের বেন-গুরিয়ান বিমানবন্দর থেকে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল আবুধাবিতে পৌছেছেন। এটি ছিল ইসরাইল থেকে সংযুক্ত আরব আমিরাতে প্রথম বাণিজ্যিক বিমান।

মিশর ও জর্ডানের পরে সংযুক্ত আরব আমিরাত তৃতীয় আরব দেশ, যা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্পের ঊর্ধ্বতন উপদেষ্টা ও জামাতা জ্যা্রড কুশনার এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান। রয়েছেন মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের দূত অ্যাভি বারকোভিটস এবং ইরানের দূত ব্রায়ান হুক।

অন্যদিকে ইসরাইলি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মীর বেন-সাব্বাত, এবং এতে বেশ কয়েকটি মন্ত্রকের মহাপরিচালককে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিমানে আরোহণের আগে সাংবাদিকদের সাথে কথা বলার সময় কুশনার বলেন, "যদিও এটি একটি ঐতিহাসিক বিমান যাত্রা, আমরা আশা করি এটি মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও আরও ঐতিহাসিক ঘটনার সূচনা করবে।"

বেন-শববত বলেন, এই সফরের লক্ষ্য চিকিত্সা, বাণিজ্য, প্রযুক্তি ও পর্যটন ক্ষেত্রে সহযোগিতার ভিত্তি স্থাপন করা।

সফরকালে যুক্তরাষ্ট্র ও ইসরাইলি কর্মকর্তারা তাদের সংযুক্ত আরব আমিরাতের সহপক্ষদের সাথে বৈঠক করবেন।

XS
SM
MD
LG