অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প গিন্সবার্গের পদে শীঘ্রই মনোনয়ন দেবেন


The flag flies at half-staff at the Supreme Court on the morning after the death of Justice Ruth Bader Ginsburg, 87, Saturday, Sept. 19, 2020 in Washington. (AP Photo/J. Scott Applewhite)

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, সুপ্রিম কোর্টের বিচারপতি সম্ভাব্য মনোনীতদের তালিকা তিনি পাঁচজনের মধ্যে নামিয়ে এনেছেন এবং শুক্রবার বা শনিবারের মধ্যে সুপ্রিম কোর্টের সদ্য প্রয়াত বিচারক গিন্সবার্গের আসন পূরণ করার জন্য সম্ভাব্য প্রার্থীর নাম ঘোষনা করবেন বলে তিনি আশা করছেন।

ট্রাম্প বলেছেন যে গিন্সবার্গের পদে একজন নারীকেই মনোনয়ন দেবেন। সাম্প্রতিক বছরগুলিতে কেন্দ্রীয় আপিল আদালতে ট্রাম্প কতৃক নিয়োগপ্রাপ্ত তিনজন রক্ষণশীল বিচারক অ্যামি কনি ব্যারেট, বারবারা লগোয়া এবং অ্যালিসন জোন্স রুশিং তার পছন্দের তালিকায় রয়েছেন। ট্রাম্প অন্য দুটি সম্ভাব্য পছন্দের নাম উল্লেখ করেননি।

ট্রাম্প বলেন, নির্বাচনের আগে তার মনোনীত প্রার্থীকে অনুমোদন দেয়ার জন্য সেনেটের ভোট দেওয়া উচিত। নির্বাচনের এখন ছয় সপ্তাহ বাকি আছে।

তবে বেশিরভাগ ডেমোক্র্যাটরা এই তিনজনের যে কারও অনুমোদনের বিরোধিতা করতে পারেন। কারণ এখন সুপ্রিম কোর্টে রক্ষণশীলরা যে ৫-৪ এ এগিয়ে আছে তা আরও বৃদ্ধি পেয়ে রক্ষণশীলরা সুপ্রিম কোর্টে ৬-৩ সংখ্যাগরিষ্ঠতা পাবে। তাতে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠতা কয়েক দশকের জন্য নিশ্চিত হয়ে যেতে পারে। কয়েক দশক ধরে তা প্রভাব ফেলতে পারে গর্ভপাত, অভিবাসন, ধর্মীয় স্বাধীনতা, স্বাস্থ্যসেবা সহ এমন অনেক বিষয়ের উপর ।

XS
SM
MD
LG