অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রেমলিন সৌদি আরবের সাথে নতুন দফায় তেল বিষয়ক আলোচনার ইঙ্গিত দিয়েছে


FILE PHOTO: A 3D printed oil pump jack is seen in front of displayed stock graph and Opec logo in this illustration picture
FILE PHOTO: A 3D printed oil pump jack is seen in front of displayed stock graph and Opec logo in this illustration picture

রাশিয়া, সৌদি আরবের সাথে নতুন দফায় তেল বিষয়ক আলোচনার ইঙ্গিত দিয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে জ্বালানি তেলের চাহিদা কমে যাওয়া নিয়ে সোমবার আলোচনায় বসেছে ওপেক-প্লাস।

পেট্রোলিয়াম রফতানিকারী দেশগুলির সংস্থা (ওপেক) এবং রাশিয়াসহ মিত্র দেশগুলো, সম্মিলিতভাবে ওপেক প্লাস নামে পরিচিত। সংস্থাটি ২০১৭ সালের জানুয়ারি থেকে জ্বালানি তেলের বাজারের ভারসাম্য রক্ষা করতে, মূল্যকে সমর্থন দিচ্ছে এবং বিনিয়োগ হ্রাস করার চেষ্টা করে আসছে।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেস্কভ সাংবাদিকদের বলেন, "এই বাজার অস্থিতিশীল এবং আমরা সহযোগিতা, মতামতের আদান-প্রদানে সক্রিয় রয়েছি। এ কারণেই নিয়মিত যোগাযোগের প্রয়োজন"

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত সপ্তাহে দু’বার ফোনালাপে তেলের বাজার নিয়ে আলোচনা করেছিলেন। ওপেক প্লাস সূত্র জানায়, সোমবারের আলোচনায় এই গোষ্ঠি তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে তেমন সম্ভাবনা নেই।

বর্তমানে দিন প্রতি ৭ মিলিয়ন ব্যারেল উৎপাদন কমানো হয়েছে। যা কিনা আগে ৯.৭মিলিয়ন ব্যারল ছিল।

৩০শে নভেম্বর আবারো তাদের মিলিত হবার কথা রয়েছে।

XS
SM
MD
LG