অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবকে ৩000 যুদ্ধাস্ত্রের সম্ভাব্য বিক্রয়েের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের  পররাষ্ট্র দফতর


মঙ্গলবার পেন্টাগন জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর সৌদি আরবকে ৩000 যুদ্ধাস্ত্রের সম্ভাব্য বিক্রয়েের অনুমোদন দিয়েছে যার মূল্য ২৯ হাজার কোটি ডলার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মেয়াদের শেষে দিনগুলিতে এই বিক্রয়ের অনুমোদন দেয়া হল। প্রেসিডেন্ট -নির্বাচিত জো বাইডেন আমেরিকান অস্ত্রের মধ্য প্রাচ্যের বৃহত্তম ক্রেতা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। রিয়াদকে ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে চাপ প্রয়োগ করার একটি পদক্ষেপ হিসেবে এই প্রতিশ্রুতি দেন বাইেডেন।

প্যাকেজটিতে ৩000 জিবিইউ -39 ছোট বোমা গুলি, কনটেইনার, সহায়তার সরঞ্জাম, খুচরা এবং প্রযুক্তিগত সহায়তা অন্তর্ভুক্ত থাকবে। পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে "প্রস্তাবিত বিক্রয় বর্তমান এবং ভবিষ্যতের হুমকি মোকাবেলা করার জন্য সৌদি আরবের ক্ষমতা বৃদ্ধি করবে। পেন্টাগনের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা মঙ্গলবার কংগ্রেসকে সম্ভাব্য বিক্রয় সম্পর্কে অবহিত করেছে। কংগ্রেস সদস্যরা ইয়েমেনের বেসামরিক লোকের হতাহতের ঘটনা় বৃদ্ধি পাওয়াতে ক্ষুব্ধ হয়েছেন এবং এ বছরের শুরুর দিকে রিয়াদের কাছে এফ -35 যুদ্ধবিমান বিক্রি বন্ধ করতে ব্যর্থ হন।

পররাষ্ট্র দফতরের অনুমোদন সত্ত্বেও, বিজ্ঞপ্তিতে কোনও চুক্তি স্বাক্ষরিত হয়েছে কিনা বা আলোচনার অবসান হয়েছে কিনা তার কোন ইঙ্গিত পাওয়া যায়নি। পেন্টাগন জানিয়েছে বোয়িং কোম্পানি অস্ত্রগুলির প্রধান ঠিকাদার।

XS
SM
MD
LG