অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্পের বিদায়ী ভাষণ


Farewell Address of President Donald J. Trump

প্রেসিডেন্ট ট্রাম্প এর বিদায়ী ভাষণ

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন প্রশাসনের অভিষেক অনুষ্ঠানে প্রাক্কালে দেওয়া বিদায়ী ভাষণে, তার পরিবার,হোয়াউট হাউজের কর্মকর্তাবৃন্দ, প্রশাসন এবং দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান। তিনি তার ভাষণে বলেন,

“যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসাবে আমি আমার মেয়াদ শেষ করার সাথে সাথে আমরা একসাথে যা অর্জন করেছি তাতে সত্যই গর্বিত।
এ সপ্তাহে, একটি নতুন প্রশাসন দায়িত্ব নিতে যাচ্ছে এবং নতুন প্রশাসন আমেরিকাকে নিরাপদ ও সমৃদ্ধ রাখবে এই প্রার্থনা করছি। আমার শুভকামনা রইল।

মনে রাখতে হবে যে আমেরিকানদের মধ্যে মতবিরোধ থাকবে, তবে আমেরিকানরা বিশ্বস্ত এবং শান্তিকামী নাগরিক যারা তাদের দেশকে সমৃদ্ধ দেখতে চায়।

সারা আমেরিকা ক্যাপিটাল আক্রমণের ঘটনায় আতঙ্কিত হয়েছিল। এরকম রাজনৈতিক সহিংসতা আমেরিকার মূল্যবোধের ওপর আক্রমণ। এটি কখনই সহ্য করা যায় না।

আমেরিকান জনগণের প্রার্থনা ও সমর্থনে আমরা যতটা সম্ভব ভেবেছি তার চেয়ে বেশি অর্জন করেছি। কেউ ভাবেনি আমরা এতটা সফল হব।

আমেরিকান ইতিহাসে কর ছাড় এবং সংস্কারের বৃহত্তম প্যাকেজটি আমরা পাস করেছি। আমরা কর্মসংস্থানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা হ্রাস করেছি।। আমরা আমাদের ভঙ্গুর বাণিজ্য চুক্তিগুলো সুসংগঠিত করেছি, ভয়াবহ ট্রান্স-প্যাসিফিক অংশীদারিত্ব এবং অসম্ভব প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে এসে একতরফা দক্ষিণ কোরিয়া চুক্তি পুনর্বিবেচনা করেছি, এবং নাফটা চুক্তি কে ইউএসএমসিএ এর সাথে সুষ্ঠুভাবে স্থাপন করেছি। যা কিনা মেক্সিকো এবং কানাডার সাথে খুব কার্যকর একটি চুক্তি।

এছাড়াও, খুব গুরুত্বপূর্ণ যে, আমরা চীনের উপর ঐতিহাসিক শুল্ক আরোপ করেছি।

আমরা উত্পাদন বৃদ্ধি করেছি, হাজার হাজার নতুন কারখানা খুলেছি এবং আবারো প্রতিষ্টিত করেছি “মেড ইন ইউএসএ" ট্যাগ।

কর্মজীবী পরিবারগুলির জন্য জীবনকে আরও উন্নত করতে আমরা শিশু পরিচর্যা এবং বিকাশের জন্য তহবিলে স্বাক্ষর করেছি। আমরা ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য বেসরকারি খাতের সঙ্গে যোগ দিয়ে এক কোটিরও বেশি আমেরিকান কর্মীদের প্রশিক্ষণ দেয়ার প্রতিশ্রুতি সুরক্ষিত করেছি।

যখন আমাদের দেশটি ভয়াবহ মহামারীতে আক্রান্ত হয়েছিল, তখন আমরা একটি নয়, রেকর্ড ভেঙ্গে অতি দ্রুত দুটি ভ্যাকসিন তৈরি করেছি এবং অদুর ভবিৎষতে আরো আসছে। তারা বলেছিল এটি করা সম্ভব নয় তবে আমরা তা করেছি। তা এখন চিকিৎসা ক্ষেত্রে অলৌকিক ঘটনা বলা হচ্ছে।

সর্বোপরি, আমরা এ ধারণাটি পুনরুদ্ধার করেছি যে আমেরিকাতে, সরকার জনগণের জবাব দেয়।
আমেরিকাতে, কেউ ভুলে যায় না - কারণ প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ এবং প্রত্যেকেরই কন্ঠ রয়েছে।

আমি কঠিন লড়াই, সবচেয়ে শক্ত লড়াই গ্রহণ করেছি - কারণ আপনারাই আমাকে নির্বাচন করতে নির্বাচিত করেছেন।

আমাদের এজেন্ডা ডান বা বাম সম্পর্কে ছিল না, এটি রিপাবলিকান বা ডেমোক্র্যাটকে নিয়ে নয়, একটি জাতির ভালোর জন্য ছিল, এবং এর অর্থ পুরো জাতি।

আমরা ঘরে ঘরে আমেরিকান শক্তি পুনরুদ্ধার করেছি এবং বিদেশে আমেরিকান নেতৃত্ব।

আমরা বিশ্বের ইতিহাসে বৃহত্তম অর্থনীতি নির্মিত করেছি। আমরা আমাদের জোটকে পুনরুজ্জীবিত করেছি এবং বিশ্বের বিভিন্ন দেশকে চীনের সামনে দাঁড়াতে সমবেত করেছি, যা এর আগে কখনও হয়নি।

আমাদের সাহসী কূটনীতি এবং নীতিগত বাস্তবতার ফলস্বরূপ, আমরা মধ্য প্রাচ্যে একাধিক ঐতিহাসিক শান্তি চুক্তি অর্জন করেছি। এটি একটি নতুন মধ্য প্রাচ্যের উদয় এবং আমরা আমাদের সৈন্যদের ফিরিয়ে এনেছি ।

আমি এ দশকে প্রথম প্রেসিডেন্ট হিসাবে বিশেষ গর্বিত যে কিনা কোনও নতুন যুদ্ধ শুরু করেনি।

বুধবার দুপুরে আমি যখন নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছি, আমি জানাতে চাই যে আন্দোলন আমরা শুরু করেছি তা কেবলমাত্র সূচনা হলো।

যতক্ষণ আমেরিকান মানুষ তাদের হৃদয়ে গভীরভাবে দেশের প্রতি ভালবাসা ধরে রাখে, ততক্ষণ এই জাতি অর্জন করতে পারে না এমন কিছুই নেই। আমাদের দেশ সমৃদ্ধ হবে। দেশের মানুষ সমৃদ্ধ হবে। আমাদের ঐতিহ্য লালিত হবে। আমাদের বিশ্বাস দৃঢ় হবে। এবং আমাদের ভবিষ্যত আগের চেয়ে আরও উজ্জ্বল হবে।

XS
SM
MD
LG