অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্স, জার্মানি এবং ইটালিতে অ্যাস্ট্রোজেনেকা টীকা দান আবার শুরু


স্বাস্থ্য কর্মকর্তারা এই আশংকা দূর করার পর যে কভিড ১৯ এর টীকা অ্যাস্ট্রাজেনেকার কারণে রক্তে জমাট বাঁধে, ফ্রান্স, জার্মানি ও ইটালি গতকাল থেকে এই টীকা ব্যবহার আবার শুরু করেছে। ইউরোপীয় ওষুধ সংস্থা, যারা কীনা ওষুধের ব্যাপারে আইন কানুন প্রয়োগ করে, এ কথা জানানোর পর অ্যাস্ট্রা জেনেকা -ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড টীকাটি নিরাপদ ও কার্যকর, ইউরোপীয় রাষ্ট্রগুলো এই টীকা প্রদান আবার শুরু করেছে। তা ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বলেছে,“প্রাপ্ত উপাত্তে এমন কিছুই দেখা যাচ্ছে না যে যারা এই টীকা নিয়েছে তাদের মধ্যে কোন রকম রক্তজমাট বাঁধার ঘটনাটি ঘটেছে”। তবে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রী অলিভিয়ার ভেরান বলেছেন, সে দেশের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা পরিষদ অ্যাস্ট্রাজেনেকা টীকা কেবল মাত্র যাদের বয়স ৫৫ বছর কিংবা তার বেশি তাদের প্রয়োগ করার সুপারিশ করছে।

ফরাসী কর্মকর্তারা ইউরোপীয় ওষুধ সংস্থার একটি মূল্যায়ন তুলে ধরেছে যেখানে বলা হয়েছে যে, তারা অ্যাস্ট্রাজেনেকা খুব অল্প সংখ্যক মানুষ বিশেষত অল্পবয়স্কা নারীর মধ্যে রক্ত জমাট বাঁধার সম্পর্কটা সম্পূর্ণ নাকচ করে দিচ্ছেন না। তবে তারা বলছেন সার্বিক বিবেচনায় পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকির চেয়ে এই টীকায় উপকৃত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এ দিকে জন্স হপকিন্স রিসোর্স সেন্টার জানিয়েছে, বিশ্বব্যাপী এ পর্যন্ত ১২ কোটি ২৩ লক্ষ লোক কভিড ১৯ এ সংক্রমিত হয়েছে। প্রথম তিনটি দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র যেখানে ২ কোটি ৯৭ লক্ষ লোক সংক্রমিত হয়েছে, দ্বিতীয় ব্রাজিল যেখানে এক কোটি আশি লক্ষ লোক এবং তৃতীয় স্থানে রয়েছে ভারত যেখানে এক কোটি ১৫ লক্ষ লোক সংক্রমিত হয়েছে।

XS
SM
MD
LG