অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের অর্ধেকেরও বেশি করনায় আক্রান্তের সংখ্যা ভারত এবং ব্রাজিলে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা


Indian workers disinfect an isolation center for COVID-19 positive people in Hyderabad, India, May 3, 2021.

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার জানিয়েছে যে গত সপ্তাহে বিশ্বে নতুন কোভিড ১৯ অর্ধেকেরও বেশি লোক ভারত এবং ব্রাজিলের সংক্রমিত হয়। জাতিসংঘের সংস্থা এবং অন্যান্য সংস্থাগুলি ইতোমধ্যেই ওইসব অঞ্চলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

জন্স হপকিন্স কোভিড রিসোর্স সেন্টার জানিয়েছে যে এই সপ্তাহের শেষ অর্থাত্ শনিবার পর্যন্ত ভারতে রেকর্ড সংখ্যক নতুন সংক্রমণ হয়েছে ২৬ লক্ষ ১২ হাজার তিনশ চুয়ান্ন জনের আর ব্রাজিলে ৪ লক্ষ ১৪ হাজার একশ তেইশ জনের।

জেনেভাতে সংস্থাটির সদর দফতরে সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেছেন যে স্বাস্থ্য সংস্থা এবং এর ফাউন্ডেশন ভারতে অক্সিজেন কনসেন্ট্রেটর এবং মোবাইল ফিল্ড হাসপাতালের জন্য সরঞ্জাম সরবরাহ করছে।

যখন কোনও পরিবার হাসপাতালে স্থান না পায় তখন তারা কীভাবে ঘরে কোভিড ১৯ রোগীদের যত্ন নেবেন সে সম্পর্কেও তারা পরামর্শ দিচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন যে তারা তাদের আঞ্চলিক সংস্থা, প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের সাহায্যে ব্রাজিলে ওষুধ সরবরাহ এবং সহায়তা প্রদান করছে।

টেড্রস বলেন যে, ভারত ও ব্রাজিলে যা ঘটছে তা যে কোনও জায়গায় ঘটতে পারে, যদি কোভিড -১৯ মহামারীর শুরু থেকেই দেয়া জনস্বাস্থ্য বিষয়ক সতর্কতাগুলির পালন করা না হয়। যেমন, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সঠিক স্বাস্থ্যবিধি গ্রহণ করা। তিনি আরো বলেন, "টীকা সমাধানের অংশ, তবে একমাত্র সমাধান নয়।"

XS
SM
MD
LG