অ্যাকসেসিবিলিটি লিংক

নারায়ণগঞ্জের ‘খেলা হবে’ স্লোগান পশ্চিমবঙ্গ হয়ে এখন সারা ভারতে ছড়িয়ে পড়ছে


ফাইলঃ পশ্চিমবঙ্গের এক প্রতিবাদ সমাবেশে মমতা ব্যানার্জি, ফেব্রুয়ারি ৪, ২০১৯

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের পর সারা ভারতে ঘোষণা দিয়েছেন, ‘খেলা হবে’। শুধু ঘোষণা নয়, কাজও শুরু করে দিয়েছেন মমতা ব্যানার্জি। এ প্রক্রিয়ার প্রথম অংশ হিসেবে ত্রিপুরা রাজ্যে তৃণমূলের ঘাঁটি গড়তে এ সপ্তাহে ত্রিপুরা সফর করেছেন সর্বভারতীয় দলের সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি। কিন্তু সেখানে তাকে বাধা দেয় বিজেপি। তার গাড়িবহরে হামলা হয়, ছিঁড়ে ফেলা হয় তৃণমূলের ব্যানার-ফেস্টুন। এতে দমে যাননি অভিষেক ব্যানার্জি। তিনি বলেছেন, আগামী ভোটে সবকিছুর জবাব দেওয়া হবে। ত্রিপুরা জয় করবে তৃণমূল।

এদিকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ‘খেলা হবে’ প্রকল্পের উদ্বোধন করেছেন। তবে এ প্রকল্প রাজনীতি নয়। ফুটবল ছুড়ে এ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে খেলা হবে প্রকল্পের সূচনা করেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, খেলা ছাড়া জীবন চলে না। খেলার মধ্য দিয়ে ঐক্য, সম্প্রীতি, সংহতি, সুস্বাস্থ্য এবং সভ্যতা গড়ে ওঠে। মমতা ব্যানার্জি আরও ঘোষণা দিয়েছেন, ফুটবলকে জনপ্রিয় করতে জার্সি, আর্থিক সহযোগিতা ও এক লাখ ফুটবল দেবেন। তবে মমতার ‘খেলা হবে’ স্লোগান এখন শুধু পশ্চিমবঙ্গে নয়, ভারতীয় সংসদেও আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

মমতা ব্যানার্জির তৃণমূল দল উত্তরপ্রদেশ, রাজ্যস্থান ও ত্রিপুরা রাজ্যকে টার্গেটে নিয়েছে। তৃণমূল স্লোগান দিচ্ছে ‘খেলা হবে’। তবে এ ‘খেলা হবে’ স্লোগান নিয়ে বিজেপি বলছে অন্যকথা। তারা বলছেন, মমতা এ স্লোগান নিয়েছেন বাংলাদেশের নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমানের কাছ থেকে।

শামীম ওসমান বলেন, “২০১৩ সালে নারায়ণগঞ্জের সমাবেশে আমি বলেছিলাম, আপা আমাকে বলেছেন, শামীম তুই ধৈর্য ধর। আমি ধরছি। তিনি বলেছেন, তুই কিছু বললে সরকারের বদনাম হবে। কথা কই নাই। এখন তো সময় শেষ, তুইও সমান আমিও সমান। ২৪ তারিখের পরে এসো খেলব... ২৪ তারিখের পর খেলা হবে।” এই প্রসঙ্গে ভয়েজ অব আমেরিকাকে শামীম ওসমান বলেন, “সেদিন তারা বলেছিল স্বাধীনতার বিরুদ্ধে ক্ষমতায় এলে তারা আমাদের দেখে নেবে। আমরা মুক্তিযুদ্ধের সন্তান। আমরাও বলেছি ‘এবার খেলা হবে’।" শামীম ওসমান বলেন, “ভারতীয় রাজনীতিকরা অভিজ্ঞ, তবে খেলাটা যেন জনগণের পক্ষে হয়।” শামীম ওসমান সেদিন বিএনপি-জামায়াত এবং তার রাজনৈতিক প্রতিপক্ষ একই দলের মেয়র আইভীকে চ্যালেঞ্জ ছুড়ে বলেছিলেন ‘খেলা হবে’।

পশ্চিমবঙ্গের সর্বশেষ নির্বাচনের সময় এ বক্তব্য ইউটিউবে ছড়িয়ে দেয় বিজেপি। বিজেপি বলেছে, নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমানকে ফলো করছেন মমতা ব্যানার্জি। এ ব্যাপারে ভারতের একজন সিনিয়র সাংবাদিক আনন্দবাজার পত্রিকার সাবেক নির্বাহী সম্পাদক সুখরঞ্জন দাসগুপ্ত বলেছেন, পুরোটাই রাজনীতি। তবে মানুষের কাছে সহজ সরল স্লোগানটি মমতা জনপ্রিয় করে তুলেছেন। তিনি এখন তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন সারা ভারতে। তিনি বলেন, গত নির্বাচনে মমতার পা ভাঙ্গা ছিল। আর তিনি বলেছিলেন পা ভাঙ্গা হলেও ‘খেলা হবে’। তিনি বলেন, স্লোগানটি মমতার নির্বাচন বিশেষজ্ঞ প্রশান্ত কিশোরের। ভীষণ মেধাবী প্রশান্ত এই স্লোগানকে প্রচারণায় আনেন। নারায়ণগঞ্জ কাকতালীয়।

XS
SM
MD
LG