অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতিতে ৭.২ মাত্রার ভূমিকম্পে ২৯ জন নিহত


হাইতিতে ৭.২ মাত্রার তীব্র ভূমিকম্প

শনিবার হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ২৯ জন নিহত হয়েছে এবং প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি বলেছেন যে তিনি ক্ষতিগ্রস্ত এলাকায় সাহায্যের জন্য ছুটে যাচ্ছেন, যেখানে কিছু শহর ধ্বংস হয়ে গেছে এবং হাসপাতালগুলিতে অসংখ্য আহত মানুষ ভর্তি হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগ জানিয়েছে ভূমিকম্পের উৎপত্তিস্থল রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) পশ্চিমে ছিল এবং সেখান থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

হাইতির সিভিল প্রোটেকশনের পরিচালক জেরি চ্যান্ডলার বার্তা সংস্থা এপিকে বলেন, মৃতের সংখ্যা ২৯ এবং ওই এলাকায় সন্ধান ও উদ্ধার অভিযানের জন্য দল পাঠানো হবে।

হেনরি পুরো দেশের জন্য এক মাসের জরুরি অবস্থা ঘোষণা করেন এবং বলেন যে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা না যাওয়া পর্যন্ত তিনি আন্তর্জাতিক সাহায্য চাইবেন না। তিনি বলেন যে কিছু শহর প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে এবং সরকারের লোকজন উপকূলীয় শহর লেস কায়েসে অবস্থান করছে যাতে তারা সাহায্যের জন্য পরিকল্পনা এবং সমন্বয় সাধন করতে পারে।

তিনি বলেন, "সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ধ্বংসস্তূপের নিচে সম্ভাব্য যতজন বেঁচে আছে তাদের উদ্ধার করা।"

হোয়াইট হাউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসকে শনিবার সকালে হাইতির ভূমিকম্প সম্পর্কে অবহিত করা হয়েছে। বাইডেন তাৎক্ষণিক ভাবে সহায়তা প্রদানের বিষয়টি অনুমোদন করেন এবং ইউএসএআইডি এর কর্মকর্তা সামান্থা পাওয়ারকে এ প্রচেষ্টার সমন্বয়কারী হিসেবে দায়িত্ব দেন।

XS
SM
MD
LG