অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে ইউএস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়ার সাংবাদিকদের সরিয়ে নেয়ার আহ্বান


ফটো ফাইলঃ ৩০শে এপ্রিল ২০১৮ বোমা হামলায় নিহত হন আরএফই/আরএল সাংবাদিক আবদুল্লাহ হানানজাই

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বুধবার প্রেসিডেন্ট জো বাইডেনকে আফগানিস্তান থেকে ইউএস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়ার সাথে যুক্ত শত শত লোককে অন্যত্র সরিয়ে নেওয়ার আহ্বান জানালেন যখন ওয়াশিংটন ৩১শে আগস্টের মধ্যে আফগানিস্থান থেকে সৈন্য প্রত্যাহারের সময় সীমার প্রায় শেষ প্রান্তে পৌঁছেছে। মঙ্গলবার, প্রেসিডেন্ট জো বাইডেনকে পাঠানো এক চিঠিতে সেনেটর বেন কার্ডিন এবং প্রতিনিধি পরিষদের সদস্য উইলিয়াম কিটিং বলেছেন, প্রায় ৫৫০ জন ইউএসএজিএমের কর্মচারী এবং তাদের পরিবার এখনও আফগানিস্তান ত্যাগ করার চেষ্টা করেছেন।

ইউএসএজিএম কেন্দ্রীয় সরকারে স্বাধীন একটি সংস্থা যা ভয়েস অফ আমেরিকা এবং রেডিও আজাদিসহ বেশ কয়েকটি সংবাদ নেটওয়ার্কও ঐ এজেন্সির অন্তর্ভুক্ত। "আমরা আপনাকে জোর দিয়ে জানাচ্ছে যে ৫৫০ জন ইউএসএজিএম কর্মচারী এবং তাদের পরিবার অন্য সাংবাদিকদের থেকে আলাদা নন--- যাদেরকে সরিয়ে নেওয়ার কাজ প্রশাসন দৃঢ়তার সাথে করছেন। ঐ চিঠিতে উল্লেখ করা হয়েছে যে প্রশাসন একাধিক আমেরিকান প্রকাশনা কর্মীদের সেখানে থেকে সরিয়ে নেওয়ার জন্য তাদের সঙ্গে কাজ করেছেন।

ঐ চিঠিতে বলা হয়েছে "যুক্তরাষ্ট্র সরকারের সাথে তাদের সম্পর্কের কারণে তারা ক্রমাগত তালিবানের লক্ষ্য হয়েছেন এবং এখনও হচ্ছেন।" ইউএসএজিএম বৃহস্পতিবার, বুধবারের ঐ মন্তব্যের জবাবে জানিয়েছে, " প্রতিনিধি পরিষদের সদস্য কিটিং এবং সেনেটর কার্ডিনের নেতৃত্ব এবং সমর্থনের জন্য ইউএসএজিএম কৃতজ্ঞ। আফগানিস্তানে আমাদের কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সরকারের নানা সংস্থার সঙ্গে কাজ করছি"।

" যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার সাংবাদিকদের বলেন, ওয়াশিংটন "প্রতিটি কূটনৈতিকপন্থা, অর্থনৈতিক সহায়তার নানা উপায় ব্যবহার করে সমস্যা সমাধানের পরিকল্পনা করেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করছে যাতে করে যারা ৩১ তারিখের পরে আফগানিস্তান ত্যাগ করতে চায় তারা যেন তা করতে সক্ষম হয়।" তালেবান যোদ্ধারা কিছু প্রচার মাধ্যম কর্মীর বাড়িতে তল্লাশি করছে এমন খবরের মধ্যে এই সপ্তাহে আফগান সাংবাদিকদের স্থানান্তরের প্রচেষ্টা বৃদ্ধি পেয়েছে।

তালিবান যোদ্ধারা সংবাদ মাধ্যমের কিছু কর্মীর বাড়িতে তল্লাশী চালিয়েছে এমন খবরের প্রেক্ষিতে আফগানিস্তান থেকে সাংবাদিকদের সরিয়ে নেওয়ার প্রচেষ্টা জোরদার করা হয়েছে ।

গণমাধ্যম অধিকার সংগঠনগুলো জানিয়েছে, গত এক সপ্তাহে তালেবানরা কমপক্ষে পাঁচজন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায়।

কাবুলে তালিবান প্রথম সংবাদ সম্মেলন করার এক সপ্তাহ পরে হয়রানি এবং তল্লাশির খবর পাওয়া যায়। হোয়াইট হাউস বৃহস্পতিবার জানিয়েছে, ১৪ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রের সামরিক ও জোট বাহিনীর বিমানে করে প্রায় ৯৫ হাজার ৭’শো লোককে সরিয়ে নিয়েছে বা সরিয়ে নিতে সাহায্য সহায়তা করেছে। ইতিহাসে এটাই ছিল বিমান যোগে মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়ার অন্যতম বড় ঘটনা।

যুক্তরাষ্ট্র জুলাই মাসের শেষ থেকে প্রায় ১ লক্ষ ১৩’শ মানুষকে স্থানান্তরিত করা হয়েছে।

XS
SM
MD
LG