অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনের আগে পুলিশ ও সেনাসদস্যদের অর্থ দিলেন পুতিন


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৭ আগস্ট, ২০২১ তারিখে মস্কোর বাইরে নোভোওগারিওভো বাসভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে সভাপতিত্ব করেন। ছবি: এএফপি

রাশিয়ায় আগামী মাসে সংসদ নির্বাচনের আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার আইন প্রয়োগকারী কর্মকর্তা ও সেনা কর্মীদের ২০০ ডলার করে দেওয়ার জন্য আদেশ দিয়েছেন। তার ‘ইউনাইটেড রাশিয়া’ দলের প্রতি সমর্থনের চেষ্টা করছেন যে দলটি জনপ্রিয় নয়।

পেনশনভোগীদের জন্য এককালীন ১৩৫ ডলার প্রদানের পর সেপ্টেম্বর মাসে রাশিয়ার সংসদ নিম্ন কক্ষ স্টেট ডুমা-র নির্বাচনের আগে এই নগদ অর্থ প্রদানের নির্দেশ দেয়া হলো এমন এক সময়ে যখন দেশটির ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি সঙ্গে সঙ্গে মজুরি হ্রাসের পরিপ্রেক্ষিতে ইউনাইটেড রাশিয়া দলের রেটিং কমে যায়।

রাশিয়ার আইনী তথ্য পোর্টালে দেখা গেছে যে পুতিন সামরিক ও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের জন্য এককালীন ১৫,০০০ রুবেল (দু’শো ডলার) নগদ অর্থ প্রদানের আদেশ দিয়ে ডিক্রিতে স্বাক্ষর করেছেন। "সামাজিক সুরক্ষার" জন্য সেপ্টেম্বরে তাদের ঐ অর্থ দেওয়া হয়েছে।

কতজন লোক ঐ অর্থ পাবেন তা রাশিয়া ঘোষণা করেনি। তবে সরকারী পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে প্রায় ৪কোটি ২০লক্ষ পেনশনভোগী এবং সামরিক বাহিনী, পুলিশ এবং জাতীয় রক্ষীবাহিনীর ১৭ লক্ষ সদস্য রয়েছে।

ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা আইনপ্রণেতা আন্দ্রেই মাকারভকে উদ্ধৃতি দিয়ে বলেছে, রাশিয়ার সংসদের নিম্নকক্ষের বাজেট কমিটির প্রধান বলেছেন যে সর্বোমোট ৫০০ হাজার কোটি রুবেলের বেশী (৬৮০ কোটি ডলার) পরিমাণ অর্থ দেওয়া হবে।

ফাইল ফটোঃ রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার অধিবেশনের একটি চিত্র ছবিঃ রয়টার্স
ফাইল ফটোঃ রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার অধিবেশনের একটি চিত্র ছবিঃ রয়টার্স

২০২০ সালের শেষের দিকে প্রেসিডেন্ট পুতিন তার সরকারকে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনার জন্য ব্যবস্থা গ্রহণের আদেশ দিয়েছিলেন এবং রুশ কর্তৃপক্ষ ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধে যে হিমসিম খাচ্ছেন সে কারণেই এই অর্থ প্রদান করা হয়।

রাশিয়ায় বার্ষিক মুদ্রাস্ফীতি ৬.৫ শতাংশে পৌঁছেছে। কেন্দ্রীয় ব্যাংকের মতে, জুন মাসে যে বৃদ্ধি হয়েছে তা এবং মূল সুদের হার একই সংখ্যায় উন্নীত হয়েছে । ২০১৪ সালে মুদ্রার সংকটের পর এটি ছিল সর্বোচ্চ পরিমাণ মুদ্র স্ফীতি।

XS
SM
MD
LG