অ্যাকসেসিবিলিটি লিংক

অননুমোদিত স্মরণসভায় অংশ নেওয়ার দায়ে হংকং-এ নয় জনের সাজা


ফাইল ফটোঃ ১৭ই মে ২০২১ হংকংয়ের একটি আদালতের বাইরে বাঁদিক থেকে গণতন্ত্রপন্থী কর্মী রিচার্ড সোই, ফিগো চান এবং এলবার্ট হোসহ অন্যান্যরা

হংকং-এর গণতন্ত্রপন্থী নয়জন কর্মীকে অননুমোদিত একটি শোকসভায় অংশ নেওয়ার জন্য কয়েক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কোয়ারে ছাত্র বিক্ষোভকারীদের উপর যে নির্মম দমনপীড়ন হয়েছিল তারই স্মরণে মোমবাতি জ্বালিয়ে তারা শোক সভা করেছিলেন।

ঐ নয়জনের মধ্যে রয়েছেন অ্যালবার্ট হো এবং ফিগো চ্যানের মতো ব্যক্তিত্ব। ২০১৯ সালের অক্টোবর মাসে একটি অননুমোদিত বিক্ষোভে অংশ নেওয়ার জন্য তাদেরকে এ মাসের গোড়ার দিকে দীর্ঘকালীন সাজা দেওয়া হয়। ঐ সময়, একটি বিতর্কিত প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে সরকার বিরোধী বিক্ষোভ হয়। যে বিক্ষোভটি পরবর্তিতে আর্থিক লেনদেনের ঐ কেন্দ্রকে আরো স্বাধীনতা দেবার দাবীতে পরিণত হয়।

কর্তৃপক্ষ কোভিড-১৯ মহামারীর কথা উল্লেখ করে শোক সভা নিষিদ্ধ করে। এই মাসের শুরুতে ঐ নয়জন ২০২০ সালের শোকসভায় অংশ নেবার কারণে তাদের দোষ স্বীকার করেছে। ১৯৮৯ সালের ৪ জুন বেইজিংয়ের তিয়েনআনমেন স্কোয়ারে অনুষ্ঠিত ছাত্র-নেতৃত্বাধীন গণতন্ত্রপন্থী বিক্ষোভের বিরুদ্ধে যে দমনপীড়ন হয় তার স্মরণে ঐতিহ্যগতভাবে প্রতি বছর মোমবাতি জ্বেলে শোকসভা অনুষ্ঠিত হত।ঐ বিক্ষোভে তারা সরকারী দুর্নীতি, রাজনৈতিক সংস্কার এবং আরও সুষ্ঠু ও উন্মুক্ত সমাজের আহ্বান জানায়।

মানবাধিকার সংগঠনগুলো মনে করে যে তিয়েনআনমেন স্কোয়ারের বিক্ষোভের ওপর যখন ট্যাংক চালানো হয়েছিল তাতে প্রায় কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন ।

XS
SM
MD
LG