অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য আলোচনা শুরুর আহ্বান তাইওয়ানের


ফাইল ফটো: ১৯শে জানুয়ারী ২০২১, তাইওয়ানের হিসিঞ্চুতে সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির সদর দপ্তর
রয়টার্স
ফাইল ফটো: ১৯শে জানুয়ারী ২০২১, তাইওয়ানের হিসিঞ্চুতে সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির সদর দপ্তর রয়টার্স

তাইওয়ানের সরকার ইউরোপীয় ইউনিয়নকে দ্রুত বাণিজ্য আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো প্রযুক্তিগত দিক থেকে শক্তিশালী দ্বীপটির সাথে বাণিজ্য চুক্তি করার অঙ্গীকার করেছে যা তাইপেও দীর্ঘদিন ধরে চাইছিল।

ইউরোপীয় ইউনিয়ন ২০১৫ সালে সম্ভাব্য দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তির জন্য তাইওয়ানকে তার বাণিজ্য অংশীদারদের তালিকায় অন্তর্ভুক্ত করে নেয়। তবে এর পরের বছর প্রেসিডেন্ট তসাই ইং-ওয়েন তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়ার পর এই বিষয়ে ইইউ-এর সাথে তাইওয়ানের আলোচনা হয়নি।

তাইওয়ানের সাথে বাণিজ্য চুক্তি চাওয়াসহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের উপস্থিতি বাড়াতে ইইউ-এর নতুন ঘোষিত কৌশলে সাড়া দিয়ে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রক শুক্রবার বলেছে যে আলোচনা শীঘ্রই শুরু করা উচিত। ইউরোপীয় পার্লামেন্ট ইতিমধ্যে তাইওয়ানের সাথে ইইউ-এর বাণিজ্য চুক্তিতে সমর্থন দিয়েছে।

চীনের আপত্তির কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো এবং ইইউ-এর ও তাইওয়ানের সাথে কোন আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। চীন দ্বীপটিকে তার একটি প্রদেশ বলে মনে করে --- যার একটি রাষ্ট্রের মত কোন অধিকার নেই। আর সেকারণেই ইইউ-এর জন্য যে কোন বিনিয়োগ চুক্তি রাজনৈতিকভাবে জটিল হতে পারে।

তবে চীনের সাথে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের আরও অবনতি ঘটেছে।

XS
SM
MD
LG