অ্যাকসেসিবিলিটি লিংক

৫-১১ বছর বয়সীদের জন্য ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন চাইবে ফাইজার ও বায়োএনটেক


ফাইল ফটো: ১৩ই মে ২০২১ঃ নর্থওয়েল হেলথের কোহেন চিলড্রেনস মেডিকেল সেন্টারে ১৩ বছর বয়সী ব্রেন্ডন লোকে করোনাভাইরাস রোগের জন্য ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের একটি ডোজ দেওয়া হয় রয়টার্স

কোভিডি-১৯ টিকা প্রস্তুতকারক অংশীদার কোম্পানি ফাইজার এবং বায়োএনটেক এসই মঙ্গলবার জানিয়েছে যে তারা আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র সরকারকে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জরুরি ব্যবহারের জন্য ভ্যাকসিন অনুমোদনের অনুরোধ করবে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ প্রশাসনের কাছে টিকার প্রাথমিক পরীক্ষার তথ্য-উপাত্ত জমা দেওয়ার পরে সংস্থাগুলো তাদের পরিকল্পনা ঘোষণা করেছে। ঐ দু’টি কোম্পানি জানিয়েছে যে দুই হাজার দু’শ আটষট্টি জন পরীক্ষামূলক টিকা গ্রহণে অংশ নেয় এবং পরীক্ষামূলক ঐ তথ্য-উপাত্তে দেখা গিয়েছে যে টিকাটি ঐ বয়সের জন্য নিরাপদ এবং কার্যকর।

এফডিএ এর আগে ১২ থেকে ১৫ বছরের কিশোর বয়সীদের জরুরী ব্যবহারের জন্য টিকা অনুমোদন করেছিল তবে ঐ সময় তারা ১৬ বছর বা তারও বেশি বয়সীদের জন্য এই টিকা ব্যবহারের পূর্ণ অনুমোদন দেয়। গ্রীষ্মের ছুটির পরে ইতিমধ্যে দেশব্যাপী স্কুলগুলি পুণরায় খোলা হয়েছে। এফডিএ থেকে এই টিকার অনুমোদন দ্রুত পাওয়া গেলে হেমন্তকালে সম্ভাব্য সংক্রামণ বৃদ্ধি রোধে সাহায্য করতে পারে।

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স’এর মত অনুসারে শিশুদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ এই মাসের শুরুতে সর্বোচ্চ মাত্রায় পৌঁছায়।

শিশুদের ক্ষেত্রে কোভিডি-১৯এর সংক্রমণের মাত্রা গুরুতর আকার নিতে কমই দেখা যায় তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে তারা অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দিতে পারে।

কিছু তথ্য রয়টার্সর থেকে নেয়া হয়েছে

XS
SM
MD
LG