অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ প্রধান 'হতবাক' ইথিওপিয়া ৭জন ত্রাণ কর্মকর্তাকে বহিষ্কার করায়   


২১শে সেপ্টেম্ব ২০২১ ঃ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দিচ্ছেন রয়টার্স

ইথিওপিয়ার সরকার দেশটিতে কর্মরত জাতিসংঘের সাত জন ঊর্ধ্বতন মানবিক ত্রাণ কর্মকর্তাকে যে বহিষ্কারের ঘোষণা দিয়েছে তাতে জাতিসংঘ প্রধান 'হতবাক' হয়েছেন। আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, “জাতিসংঘ ইথিওপিয়ায় প্রয়োজনের কারণে মরিয়া হয়ে ওঠা মানুষের জন্য খাদ্য, ওষুধ, পানি এবং পরিষ্কার-পরিচ্ছনাতার জিনিষপত্রসহ জীবন রক্ষাকারী সহায়তা প্রদান করে থাকে। আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন “ইথিওপিয়ায় থাকা জাতিসংঘের কর্মী যারা এই কাজ করেছেন তাদের উপরে আমার পূর্ণ আস্থা রয়েছে।

তিনি বলেন, এই সংগঠন (জাতিসংঘ) ইথিওপিয়ার কর্তৃপক্ষের সাথে কাজ করছে "এই প্রত্যাশায় যে জাতিসংঘের সংশ্লিষ্ট কর্মীদের তাদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে।"

ইথিওপিয়া দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগে জাতিসংঘের সাত জন উচ্চ পর্যায়ের কর্মকর্তাকে বহিষ্কার করছে।

পররাষ্ট্র মন্ত্রক বৃহস্পতিবার তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে বলেছে, কর্মকর্তাদের জানানো হয়েছে যে অভ্যন্তরীণ বিষয়ে 'হস্তক্ষেপ' করার অভিযোগে তাদের অবশ্যই 'আগামী ৭২ ঘন্টার মধ্যে' দেশ ছেড়ে চলে যেতে হবে। তবে সুনির্দিষ্ট ভাবে আর কিছু বলা হয়নি।

জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা পুনরায় উল্লেখ করেছিলেন যে ইথিওপিয়ার উত্তরাঞ্চলের যুদ্ধবিধ্বস্থ টিগ্রায় এলাকার লক্ষ লক্ষ মানুষ সম্ভবত দুর্ভিক্ষের মুখে পড়ছে। তাঁর এই মন্তব্যের দুইদিন পর এই দেশ ছাড়ার ঘোষণা দেওয়া হয়।

যে সাতজনকে ইথিওপিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয় তাদের মধ্যে রয়েছেন জাতিসংঘের শিশু তহবিল এবং জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় দপ্তরের প্রধান। বাকি পাঁচজন হচ্ছেন ওসিএইচএ-র কর্মকর্তা।

২০২০ সালের নভেম্বর মাসে ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চল নিয়ে সেখানকার সরকারী বাহিনী ও আঞ্চলিক মিত্র বাহিনী এবং টিগ্রায়ান পিপলস লিবারেশন ফ্রন্ট সমর্থিত বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘর্ষ শুরু হয়।

মঙ্গলবার জাতিসংঘের সহায়তা মিশনের প্রধান মার্টিন গ্রিফিথস বলেন, প্রায় তিন মাস ধরে চলতে থাকা অবরোধের কারণে ঐ অঞ্চলে যা সাহায্য প্রয়োজন তার ১০ শতাংশ ত্রাণ পাঠানো গেছে।

কোন প্রমাণ ছাড়া ইথিওপিয়া অভিযোগ করেছে যে বেনামী সাহায্যকর্মীরা টিগ্রায়ের বাহিনীকে সমর্থন করেছে।

XS
SM
MD
LG