অ্যাকসেসিবিলিটি লিংক

অতিরিক্ত মুনাফা না করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছে এফবিসিসিআই


এফবিসিসিআই লোগো- ফটো- জহুরূল আলম

বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর অতিরিক্ত মুনাফা না করার জন্য দেশের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ ফেডারেশন অব চেম্বারস অব কমার্স এন্ড ইন্ডাসট্রিজ বা এফবিসিসিআই-এর সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন ঢাকায় রোববার নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ আহ্বান জানিয়েছেন। ব্যবসায়ীরা সম্মানের সঙ্গে ব্যবসা করবেন এবং লাভ করবেন বলে উল্লেখ করে তিনি বলেন। কিন্তু সুযোগ পেলেই ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত মুনাফা করবেন এমনটা মেনে নেওয়া হবে না।

এ প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি বলেন গত প্রায় ২০ দিন আগে হঠাৎ করেই পেঁয়াজের দাম বাড়া শুরু হয়। ৫০ টাকার পেঁয়াজ ৮৫ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন কিন্তু দুই দিন আগে যখন সরকার আমদানি শুল্ক ছাড় দেয়ার ঘোষণা দিল তার একদিন পরেই পেঁয়াজের দাম ১৫ টাকা কমে যাওয়ার বিষয়টি ব্যবসায়ীদের সন্মানকে ক্ষুণ্ণ করেছে। এতে প্রমাণিত হল দাম বাড়ানোর পেছনে একটি সিন্ডিকেটের কারসাজি ছিল।

তিনি বলেন ব্যবসায়ীদের সম্মানের সঙ্গে ব্যবসা পরিচালনা করতে হবে, কোনও কারসাজির প্রশ্রয় দেয়া হবে না। কারও যদি কোনও সমস্যা থেকে থাকে তবে তা এফবিসিসিআইকে জানানোর অনুরোধ করে তিনি বলেন প্রয়োজনে সরকারের সাথে আলোচনার করে এ সকল সমস্যার সমাধান করা হবে।

ব্যবসায়ী প্রতিনিধিরা বলেছেন আন্তর্জাতিক বাজারে বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় এবং দেশের অভ্যন্তরে পরিবহনসহ অন্যান্য খরচ বেড়ে যাওয়ার ফলে আমদানি করা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে।

এদিকে, নিত্যপণ্যের বর্তমান বাজার পরিস্থিতি সম্পর্কে ভোক্তা সাধারণের সংগঠন কনজিউমারস এসোসিয়েশান অব বাংলাদেশ বা ক্যাব-এর সহ সভাপতি এস এম নাজের হোসেনের কাছে ভয়েস অফ অ্যামেরিকার পক্ষ থেকে জানতে চাইলে তিনি বলেন সাম্প্রতিক সময়ে নিত্য পণ্যের দাম লাগামহীন ভাবে বাড়তে থাকায় মধ্য ও নিম্নবিত্তের মানুষের জীবন যাত্রার ব্যয় বহন করা কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন গত চার-পাঁচ বছর যাবত নিত্যপণ্যের বাজার মূল্যে যে অস্থিরতা চলছে তার ফলে পণ্যের দাম বেড়ে এখন তা অস্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে।

তিনি অভিযোগ করে বলেন কখনো আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি, আবার কখনো সরবরাহ সংকটের অজুহাত দেখিয়ে নিয়ন্ত্রণহীনভাবে নিত্য-পণ্যের দাম বাড়িয়ে চলেছেন মিল ও মোকাম মালিক এবং আমদানি কারকরা। করোনা মহামারির প্রভাবে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের আয়-রোজগার ব্যাপকভাবে হ্রাস পেয়েছে বলে উল্লেখ করে নাজের হোসেন বলেন বাজারে পণ্যের দাম বাড়ার ফলে তাঁদের ক্রয় ক্ষমতা এখন সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। দেশের মানুষকে এসকল অতি মুনাফালোভী ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা করতে সরকারকে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন নাজের হোসেন।

XS
SM
MD
LG