অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিসের সাথে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের ফ্রান্স সফর


ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এবং তার স্বামী ডগ এমহফ প্যারিসের উদ্দেশ্যে যাত্রা শুরুর আগে অ্যান্ড্রুজ এয়ার ফোর্স বেস থেকে এয়ার ফোর্স টু তে চড়ার পূর্ব মুহূর্তে। ৮ নভেম্বর, ২০২১।

আমেরিকার প্রাচীনতম মিত্রের সাথে তিক্ত সম্পর্কের উন্নতির লক্ষ্যে মঙ্গলবার ফ্রান্সে চার দিনের সফর শুরু করেছেন, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

সেপ্টেম্বরে দুই দেশের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিকভাবে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে, যখন অস্ট্রেলিয়া ফ্রান্সের কাছ থেকে ঐতিহ্যবাহী সাবমেরিন কেনার জন্য ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করে, পাশাপাশি দেশটি যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের সহায়তায় পারমাণবিক সাবমেরিন তৈরি করার জন্য নতুন এক চুক্তিতে স্বাক্ষর করে।

বিষয়টি পরিচালনায় যুক্তরাষ্ট্র কিছুটা "অবিচক্ষণ" ছিল বলে গত মাসে রোমে প্রেসিডেন্ট জো বাইডেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে স্বীকার করার পর, হ্যারিস ম্যাক্রোঁর সঙ্গে দেখা করতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের মধ্যে দীর্ঘদিনের বৈজ্ঞানিক উদ্ভাবন বিনিময়ের উপর গুরুত্ব আরোপ করে, হ্যারিস প্রথমে বিখ্যাত পাস্তুর ইনস্টিটিউটে যাবেন বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন। তিনি বিশ্বব্যাপী কোভিড-১৯ মোকাবিলায় কাজ করা ফরাসি এবং আমেরিকান বিজ্ঞানীদের সাথে দেখা করবেন। উল্লেখ্য, তার প্রয়াত মা একজন বিজ্ঞানী ছিলেন, যিনি ১৯৮০’র দশকে ইনস্টিটিউটের বিজ্ঞানীদের সাথে স্তন ক্যান্সার বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করেছিলেন।

প্যারিসে পৌঁছার কয়েক মিনিট পর “ফ্রান্সে এসে ভাল লাগছে” বলে হ্যারিস উল্লেখ করেন। এছাড়া “আমাদের সম্পর্ককে শক্তিশালী করতে আমি দীর্ঘদিন ধরে একটা ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় ছিলাম”।

বৃহস্পতিবার, তিনি সুরেসনেসে প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তি স্মারক সুরেসনেস আমেরিকান কবরস্থানে যুদ্ধবিরতি দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন।

এরপর হ্যারিস বৃহস্পতিবার প্যারিস পিস ফোরামে অংশগ্রহণ শেষে শুক্রবার লিবিয়া শীর্ষক সম্মেলনে বাইডেন প্রশাসনের প্রতিনিধিত্ব করবেন। লিবিয়াতে আগামী মাসে নির্বাচন অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG