অ্যাকসেসিবিলিটি লিংক

কিশোর-তরুণদের জন্য আজীবন ধূমপান নিষেধাজ্ঞার পরিকল্পনা করেছে নিউজিল্যান্ড


একজন ব্যক্তিকে নিউজিল্যান্ডের অকল্যান্ডে ধূমপান করতে দেখা যাচ্ছে, ৯ই ডিসেম্বর, ২০২১, ছবি-এপি,

নিউজিল্যান্ডের সরকার মনে করে তারা ধূমপান বন্ধ করার লক্ষ্যে একটি নতুন পরিকল্পনা নিয়ে এসেছে। এই পরিকল্পনায় ১৪ বা তার কম বয়সীদের জন্য ধূমপান আজীবন নিষিদ্ধ হবে।

একটি নতুন আইনের অধীনে নিউজিল্যান্ড সরকার বৃহস্পতিবার এই ঘোষণা করেছে এবং আগামী বছর তা পাস করার পরিকল্পনা করেছে, সিগারেট কেনার সর্বনিম্ন বয়স বছরের পর বছর বাড়তে থাকবে।

পরিকল্পনার অন্যান্য দিকগুলির মধ্যে রয়েছে শুধুমাত্র খুব কম নিকোটিন মাত্রা সহ তামাকজাত দ্রব্য বিক্রির অনুমতি দেওয়া এবং যেসব দোকান তা বিক্রি করতে পারে এমন দোকানের সংখ্যা হ্রাস করা। খুচরা বিক্রেতাদের এই পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে সময়ের সাথে সাথে পরিবর্তনগুলি আনা হবে।

যেহেতু নিউজিল্যান্ডে সিগারেট কেনার বর্তমান ন্যূনতম বয়স ১৮, তাই যুবকদের জন্য আজীবন ধূমপানের নিষেধাজ্ঞা কয়েক বছরের জন্য প্রভাব ফেলবে না।


নিউজিল্যান্ডে বছরের পর বছর ধরে ধূমপানের হার ক্রমাগত কমেছে, মাত্র ১১ শতাংশ প্রাপ্তবয়স্ক এখন ধূমপান করে এবং ৯ শতাংশ প্রতিদিন ধূমপান করে। আদিবাসী মাওরিদের মধ্যে এখনও অনেক বেশী অর্থাৎ ২২ শতাংশ ধূমপান করে। সরকারের পরিকল্পনার অধীনে, মাওরিদের মধ্যে ধূমপান কমাতে সাহায্য করার জন্য একটি টাস্কফোর্স তৈরি করা হবে।

XS
SM
MD
LG