অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় শুক্রবার নির্বাচন করা অসম্ভব: সংসদীয় কমিটি


লিবিয়ার বেনগাজিতে উচ্চ জাতীয় নির্বাচন কমিশনের সদর দফতরে একজন কর্মচারীকে কর্মরত দেখা যাচ্ছে. ১৬ই ডিসেম্বর, ২০২১, ছবি-রয়টার্স

লিবিয়ার একটি সংসদীয় কমিটি বুধবার বলেছে যে শুক্রবার রাষ্ট্রপতি নির্বাচন করা অসম্ভব হবে।

কমিটির চেয়ারম্যান সংসদের প্রধানের কাছে একটি চিঠিতে তার মূল্যায়ন দিয়েছেন এবং বলেছেন যে প্রযুক্তিগত, বিচারিক এবং নিরাপত্তা বিষয়ক প্রতিবেদনগুলি পর্যবেক্ষণ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । চেয়ারম্যান অবশ্য নির্বাচনের নতুন তারিখ উল্লেখ করেননি।

লিবিয়ার নির্বাচন কমিশন কিছুক্ষণ পরই ২৪শে জানুয়ারি পর্যন্ত নির্বাচন স্থগিত করার পরামর্শ দিয়েছে।

প্রক্রিয়াটি নিয়ে অসংখ্য বিতর্কের কারণে দীর্ঘ প্রতীক্ষিত ভোট বিলম্বিত হবে বলে আশঙ্কা ছিল।

দীর্ঘদিনের নেতা মোয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার ১০ বছর পর লিবিয়া একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে কাজ করছে এবং দেশটির পূর্ব ও পশ্চিম অংশের প্রতিদ্বন্দ্বী দলগুলো গত বছর ধরে জাতিসংঘ-সমর্থিত শান্তি প্রক্রিয়ার অধীনে যুদ্ধবিরতি পালন করেছে।

মঙ্গলবার, লিবিয়ায় জাতিসংঘের সহায়তা মিশন ত্রিপোলির নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং বলেছে যে "বিভিন্ন গোষ্ঠীর সাথে একত্রিত যুক্ত বাহিনী উত্তেজনা সৃষ্টি করে এবং সংঘাতের ঝুঁকি বাড়ায় যা সংঘর্ষের রূপ নিতে পারে।"

এতে সতর্ক করে দেওয়া হয়েছে যে, উন্নয়নের স্থিতিশীলতা টিকিয়ে রাখার জন্য এবং নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় শর্তগুলি বজায় রাখার জন্য এ সময়টিতে নির্বাচন অনুষ্ঠিত হলে তা ঠিক হবে না। এ পর্যন্ত লিবিয়ার অর্জিত নিরাপত্তাও খর্ব হতে পারে।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে এসেছে]

XS
SM
MD
LG