অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট বিধ্বস্ত করার জন্য সন্দেহভাজনদের যাবজ্জীবন সাজার দাবি


মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট বিধ্বস্ত করার জন্য সন্দেহভাজনদের বিরুদ্ধে ফৌজদারি বিচারে অংশ নেন বিচারকরা। ১০ই মার্চ, ২০২০, ছবি- রয়টার্স

নেদারল্যান্ডস’এর অভিশংসকরা ২০১৪ সালে পূর্ব ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট বিধ্বস্ত হওয়ার কারণে ২৯৮ জন নিহত হওয়ার জন্য বিচারাধীন চার জন সন্দেহভাজনের যাবজ্জীবন কারাদণ্ডের দাবি করেছে।

বুধবার তিন দিনের চূড়ান্ত যুক্তি শেষ করে অভিশংসকরা বলেন, রাশিয়ার ইগর গিরকিন, সের্গেই দুবিনস্কি, ও ইগর পুলাটভ, এবং ইউক্রেনীয় লিওনিড খারচেঙ্কোর, ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করার জন্য রাশিয়ার বুক ক্ষেপণাস্ত্র পদ্ধতি সংগ্রহ করার জন্য একত্রিত হয়েছিল।

২০১৮ সালে একটি আন্তর্জাতিক তদন্তে এই উপসংহারে পৌঁছেছে যে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট্কে আঘাত করার জন্য ব্যবহৃত একটি ক্ষেপণাস্ত্র লঞ্চারটি রাশিয়ার ৫৩তম অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল ব্রিগেড থেকে এসেছিল।

অভিশংসকরা বলেছেন যে ক্ষেপণাস্ত্রটি "সন্দেহভাজনদের নির্দেশে এবং নির্দেশনায়" তার উৎক্ষেপণস্থলে আনা হয়েছিল।

বিমানটিতে আরোহীদের অধিকাংশই নেদারল্যান্ডের নাগরিক এবং নেদারল্যান্ডস বিমানটি ভূপাতিত করার জন্য রাশিয়াকে দায়ী করে। রাশিয়া তাদের সম্পৃক্ততা অস্বীকার করেছে।

অভিযুক্তদের সবার অনুপস্থিতিতে বিচার চলছে। মামলায় শুধুমাত্র পুলাটভের আইনী প্রতিনিধিত্ব রয়েছে এবং তার আইনজীবীরা মার্চ মাসে তাদের সমাপনী যুক্তি দেবেন বলে আশা করা হচ্ছে।

আগামী বছরের শেষ নাগাদ বিচারের রায় আশা করা যাচ্ছে।

XS
SM
MD
LG