অ্যাকসেসিবিলিটি লিংক

বোর্নোয় বোমা হামলার পর সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিলেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট


নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি
নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বৃহস্পতিবার মাইদুগুরি বিমানবন্দরে পৌঁছানোর কয়েক মিনিট আগে সেখানে বিস্ফোরণে কমপক্ষে পাঁচজন নিহত হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবাদী এবং দস্যুদের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। নাইজেরিয়ার কর্তৃপক্ষ ইসলামপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রগতি দাবি করেছে, তবে নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন যে, এই বিস্ফোরণ সেই দাবিকে প্রশ্নবিদ্ধ করে।

প্রেসিডেন্ট, বৃহস্পতিবার মাইদুগুরি সফরের সময় বলেছিলেন যে, নিরাপত্তা বাহিনী উত্তরে দস্যু ও সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে তাদের অভিযানে নতুন সামরিক সরঞ্জামাদি প্রয়োগ করবে।

প্রেসিডেন্ট বলেন, "আমি আদেশ দিয়েছি, এবং আমরা কিছু সামরিক সাজসরঞ্জাম , বিমান, সাঁজোয়া গাড়ি, হেলিকপ্টার পেতে শুরু করেছি এবং আমরা তাদের বিরুদ্ধে খুব কঠোর অবস্থানে যাচ্ছি।"

বুহারি বিদ্রোহের প্রতিক্রিয়ায় সৈন্যদের প্রচেষ্টারও প্রশংসা করেছেন, উল্লেখ করেছেন যে উত্তর-পূর্ব নাইজেরিয়ার নিরাপত্তা পরিস্থিতি আগের তুলনায় অনেক ভালো।

কিন্তু নিরাপত্তা বিশ্লেষক ইবনেজার ওয়েতাকিন বলেছেন, বৃহস্পতিবার প্রেসিডেন্ট বিমানবন্দরের যেখানে অবতরণ করবেন সেখান থেকে কয়েক কিলোমিটার দূরে একটি বিস্ফোরণসহ মাইদুগুরির তিনটি এলাকায় একাধিক বিস্ফোরণের ঘটনা বলে দেয় যে সন্ত্রাসীরা সক্রিয় রয়েছে।

ওয়েতাকিন বলেন, "তারা এখনও কার্যকরভাবে তাদের লক্ষ্যবস্তুকে সন্ত্রস্ত করতে সক্ষম এবং তারা গতকাল ঠিক এটাই করেছে। এটি আরো প্রমাণ করে যে তারা এখনও সক্রিয় আছে”।

কোনো গোষ্ঠী বৃহস্পতিবারের বিস্ফোরণের দায় স্বীকার করেনি তবে বোর্নো রাজ্যের বাসিন্দারা এবং বিশেষজ্ঞরা বলছেন যে এই হামলায় বোকো হারামের বৈশিষ্ট্য লক্ষ্য করা গেছে। এই হামলায় অন্তত পাঁচজন নিহত হয়।

XS
SM
MD
LG