অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংসতা রোধ করার জন্য দস্যু গ্যাংদের 'সন্ত্রাসী' হিসেবে চিহ্নিত করেছে নাইজেরিয়া


নাইজেরিয়ার সোকোটোর ওয়ামাকো জেলার বিনি প্রাথমিক স্বাস্থ্য ক্লিনিকে ভুক্তভোগী মরিয়ম আলিউ, রাবি সাআদু, এবং ফাতিমা সাল'হাতু দস্যুদের কাছে বন্দী থাকা অবস্থায় তাদের করুণ পরিস্থিতি বর্ণনা করছেন , ২২শে সেপ্টেম্বর, ২০২১, ছবি- এএফপি

নাইজেরিয়ার সরকার বুধবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে সহিংসতা রোধ করার লক্ষ্যে ব্যাপকভাবে অপহরণের জন্য দায়ী ভারী অস্ত্রে সজ্জিত দলগুলোকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে।

কথিত এই অপরাধী দস্যু দলগুলো দীর্ঘদিন ধরে নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং উত্তর-মধ্যাঞ্চলের রাজ্যগুলোকে জর্জরিত করছে , গ্রামগুলোতে লুটপাট ও মুক্তিপণের জন্য অপহরণ করার ঘটনা চালিয়ে আসছিল, তবে এখন সহিংসতা আরও ব্যাপক আকার ধারণ করেছে।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির সরকার, এক দশকেরও বেশি সময় ধরে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে জিহাদিদের বিরুদ্ধে লড়াই করছে এবং অপরাধী চক্রের আক্রমণ বন্ধ করতে আরও ব্যবস্থা নেওয়ার জন্য চাপের মধ্যে ছিল।

বুধবার প্রকাশিত সরকারি গেজেটে, কেন্দ্রীয় সরকার হাউসা ভাষায় বন্দুকধারী ডাকাতদের ইয়ান বিন্দিগা এবং ইয়ান তায়াদ্দার কার্যকলাপকে সন্ত্রাসবাদ এবং বেআইনি বলে চিহ্নিত করেছে।

এই অপরাধী চক্র স্কুলের শিক্ষার্থীদের ব্যাপক সংখ্যায় অপহরণ, মুক্তিপণের জন্য অপহরণ, গবাদি পশু চুরি এবং সম্পত্তি ধ্বংস সহ অন্যান্য অপরাধ করে থাকে।

তাদেরকে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করায় এখন সন্দেহভাজন দস্যু বন্দুকধারী, তাদের তথ্যদাতা, সমর্থক এবং তাদের জন্য জ্বালানি ও খাদ্য সরবরাহ করে এমন লোকদের জন্য নাইজেরিয়ার সন্ত্রাসবাদ প্রতিরোধ আইনের অধীনে কঠোর নিষেধাজ্ঞা থাকবে।

XS
SM
MD
LG