অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প আমলের নীতির আওতায় আরও অভিবাসন-প্রত্যাশীদের মেক্সিকোর সীমান্তবর্তী শহরে পাঠাল যুক্তরাষ্ট্র


মেক্সিকোতে সিউদাদ জুয়ারেজের ফেডারেল সরকার পরিচালিত একটি অভিবাসী আশ্রয়কেন্দ্রে একটি অভিবাসী ছেলে খেলছে। 26শে সেপ্টেম্বর, ২০১৯, ছবি-রয়টার্স

যুক্তরাষ্ট্র বুধবার ট্রাম্প আমলের একটি কর্মসূচী আবার চালুর মধ্য দিয়ে অভিবাসন-প্রত্যাশীদের মেক্সিকোর তিহুয়ানা শহরে ফেরত পাঠাতে শুরু করে। এই কর্মসূচীটি আশ্রয়-প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রের আদালতে শুনানীর জন্য মেক্সিকোতে অপেক্ষা করতে বাধ্য করে বলে মেক্সিকোর কর্তৃপক্ষ এবং জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের নির্দেশ মেনে গত মাসে যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো মাইগ্রেন্ট প্রটেকশন প্রোটোকল (এমপিপি) নামের বিতর্কিত পরিকল্পনাটি পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করে।

ডেমোক্র্যাট দলের সদস্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার রিপাবলিকান পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের চালু করা কট্টরপন্থী অভিবাসন নীতিমালা পাল্টাতে আপ্রাণ চেষ্টা করেছেন।

বাইডেন জানুয়ারীতে তার অভিষেকের পরপরই এমপিপি বাতিল করেন। তিনি, তার ভাষ্যমতে অভিবাসনের আরও মানবিক পন্থা অবলম্বন করতে চাইছিলেন। তবে একজন ফেডারেল বিচারক রায় দেন যে বাইডেনের পদক্ষেপটি যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে করা হয়নি, এবং আগস্ট মাসে এমপিপি পুনর্বহাল করেন।

টেক্সাসের এল পাসো এবং সিয়ুদাদ হুয়ারেজকে সংযোগকারী আন্তর্জাতিক অতিক্রমণপথটিতে ডিসেম্বরে কর্মসূচীটি প্রথম পুনরায় চালু করা হয়। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (ওআইএম) এর মতে এমপিপি পুনরায় চালুর পর থেকে এ পর্যন্ত ২০০ জনেরও বেশি মানুষকে্ মেক্সিকোতে ফেরত পাঠানো হয়েছে।

ওআইএম এর একজন কর্মকর্তা রয়টার্সকে জানান যে, যুক্তরাষ্ট্রের আদালতে ভবিষ্যতের সাক্ষাৎ-সূচি সম্বলিত দুইজনকে বুধবার ক্যালিফোর্নিয়া থেকে তিহুয়ানায় ফেরত পাঠানো হয়েছে।

অভিবাসী অধিকার ওকালতি প্রতিষ্ঠান আল ওতরো লাডো রয়টার্সকে জানায় যে ঐ দুই ব্যক্তি কলম্বিয়ার নাগরিক।

মতামতের জন্য অনুরোধ করা হলে যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) অথবা মেক্সিকোর অভিবাসন সংস্থা, কেউই তৎক্ষণাৎ সাড়া দেয়নি।

জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং ওকালতি প্রতিষ্ঠানগুলো ট্রাম্প আমলের নীতি পুনরায় চালুর সমালোচনা করে সতর্ক করেছেন যে অভিবাসন-প্রত্যাশীরা মেক্সিকোর বিপজ্জনক সীমান্তবর্তী শহরগুলোতে অপহরণ, ধর্ষণ ও চাঁদাবাজির ঝুঁকির সম্মুখ্খীন হন।

XS
SM
MD
LG