অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে শীর্ষ জঙ্গি কমান্ডার নিহত: স্বীকার করলো পাকিস্তানী তালেবান


পাকিস্তান এবং আফগানিস্তান

পাকিস্তান সরকারের বিরুদ্ধে যুদ্ধরত একটি অবৈধ জঙ্গি জোট বৃহস্পতিবার নিশ্চিত করেছে যে সপ্তাহের শুরুতে প্রতিবেশী আফগানিস্তানে তাদের একজন শীর্ষ কমান্ডার নিহত হয়েছে।

এক বিবৃতিতে পাকিস্তানী তালেবান বা টিটিপি নামে পরিচিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান মৃত ব্যক্তিকে খালিদ বাল্টি বলে শনাক্ত করে বলেছে, রবিবার তিনি যখন কোথাও যাচ্ছিলেন সেই সময় তাকে হত্যা করা হয়। টিটিপি দল বাল্টির অবদানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং শীঘ্রই তার হত্যার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করে। তবে তারা হত্যার জন্য কে দায়ী তা উল্লেখ করেনি। কোনও গোষ্ঠী এর দায় স্বীকার করেনি।

আফগানিস্তানের পূর্ব সীমান্ত প্রদেশ নাঙ্গারহারে বাল্টির মৃত্যু হয়েছে বলে সোমবার পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা খবরটি প্রকাশ করার পর তা নিশ্চিত করা হয়েছে। তারা বলেছেন যে তারা পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করছেন।

ইসলামাবাদে নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারী কর্মকর্তা বলেন, ২০১৪ সালে সীমান্ত শহরে টিটিপির ঘাঁটিতে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী সামরিক অভিযানের সময় বাল্টি সেখান থেকে পালিয়ে আফগানিস্তানে আশ্রয় নেয়।

আফগান তালেবান সরকারের একজন মুখপাত্র আফগানিস্তানের সীমান্তের ভেতরে টিটিপির কমান্ডার নিহত হওয়ার খবর প্রত্যাখ্যান করেছেন। বিলাল কারিমি ভিওএ-কে বলেন, "এ ধরণের কোন কিছু ঘটেনি বা এখানে কোন বিদেশী নাগরিকও নেই।"

২০১৪ সালে পাকিস্তান আফগান সীমান্তের আসে-পাশে অস্থিতিশীল জেলাগুলিতে সন্ত্রাসবিরোধী ব্যাপক স্থল ও বিমান আক্রমণ শুরু করে এবং হাজার হাজার টিটিপি জঙ্গি নিহত হয় এবং অন্যান্যরা আফগানিস্তানে আশ্রয় নিতে বাধ্য হয়। ঐ সময় কাবুলে পশ্চিমা সমর্থিত সরকারের সমর্থনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশী সেনাদলগুলো আফগান তালেবানের সাথে লড়াই করছিল।

XS
SM
MD
LG