অ্যাকসেসিবিলিটি লিংক

টুইটারের উপর সাত মাসের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো নাইজেরিয়া কর্তৃপক্ষ   


১৩ই জানুয়ারী, ২০২২, নাইজেরিয়া সরকার নাইজেরিয়ার আবুজায় টুইটার নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে রয়টার্স

নাইজেরিয়া টুইটারে উপর সাত মাসের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ধারণা করা হয়ে যে টুইটার বা ক্ষুদ্র আকারের ব্লগিং প্লাটফর্ম প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির একটি আপত্তিকর টুইট মুছে দেওয়ার কারণে ঐ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। নাইজেরিয়ার টুইটার ব্যবহারকারী এবং

বাকস্বাধীনতার সমর্থকরা ঐ নিষেধাজ্ঞা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছে কিন্তু তারা প্রশ্ন তুলেছে যে আফ্রিকার বৃহত্তম জনগোষ্ঠীর এই বাজারে প্রবেশাধিকার ফিরে পাওয়ার জন্য সংস্থাটি তাদের নিয়মবিধি কতখানি শিথিল করেছে।

বৃহস্পতিবার রাত ১২ টায় টুইটারের উপরে আরোপিত নিষেধাজ্ঞা শেষ হয়।

নাইজেরিয়ার কর্মকর্তা এবং টুইটারের মধ্যে আলোচনা কমিটির চেয়ারম্যান কাশিফু ইনুওয়া এক বিবৃতিতে বলেছেন, কমিটির সুপারিশের পর প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ঐ নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুমোদন দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, নাইজেরিয়ায় টুইটার আইনগতভাবে নিবন্ধিত হতে সম্মত হয়েছে। তারা সেখানে স্থানীয় অফিস পরিচালনা করবে, কর্তৃপক্ষের সাথে যোগাযোগের জন্য সেখানে প্রতিনিধি নিয়োগ করবে। কর প্রদান এবং কর্মকর্তাদের তার অংশীদার সহায়তা পোর্টালে নথিভুক্ত করতে সম্মত হয়েছে। কর্তৃপক্ষকে নিষিদ্ধ বিষয়বস্তুর উপর নজরদারি এবং ব্যবস্থাপনার ক্ষমতা প্রদান করবে।

মানবাধিকার কর্মীরা বলছেন যে তারা শর্তের তালিকা নিয়ে উদ্বিগ্ন। নাইজেরীয় কর্তৃপক্ষ অতীতে যে বাক স্বাধীনতার কণ্ঠরোধের চেষ্টা চালায় তারা তা উল্লেখ করেছে ।

XS
SM
MD
LG