অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়েস অফ আমেরিকার সাথে একান্ত সাক্ষাৎকার: রাশিয়াকে সতর্ক করলেন ব্লিংকেন


ভয়েস অফ আমেরিকার পূর্ব ইউরোপের প্রধান মাইরোস্লাভা গোঙ্গাদজে ইউক্রেনের কিয়েভ, রাশিয়া-ইউক্রেন সীমান্তে সংঘাত সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের সাক্ষাৎকার নিয়েছেন। ১৯শে জানুয়ারী, ২০২২, ছবি- ভিওএ

বুধবার কিয়েভে ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেছেন, যুক্তরাষ্ট্র রাশিয়াকে সতর্ক করছে যে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক আগ্রাসনের জন্য যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা "“জোরালো ভাবে এবং দৃঢ়তার সাথে" প্রতিক্রিয়া জানাবে। তবে যুক্তরাষ্ট্র আশা করে যে মস্কো সংকট সমাধানের জন্য একটি কূটনৈতিক পথ অনুসরণ করবে।

ভয়েস অফ আমেরিকার পূর্ব ইউরোপ ব্যুরো চিফ মাইরোস্লাভা গংগাদজেকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্লিংকেন বলেন, "আমরা রাশিয়াকে স্পষ্ট করে বিকল্পের কথা বলেছি, যার একদিকে রয়েছে সংলাপ এবং কূটনীতির পথ অনুসরণ করা বা অন্য দিকে সংঘর্ষ এবং এর পরিণতি ভোগ করা।"

ভয়েস অফ আমেরিকার সাথে ব্লিংকেন এর সাক্ষাতকার

এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবার সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন, "রাশিয়া তার হুমকির কথা বলেছে এবং ইউক্রেনের সীমান্তে প্রায় ১০০,০০০ সৈন্য মজুদ করেছে, যা তুলনামূলকভাবে স্বল্প সময়ের আদেশে দ্বিগুণ হতে পারে,"। ব্লিংকেন আরও বলেন যে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের পণ্য সহায়তা বিতরণ অব্যাহত ছিল এবং “আসন্ন সপ্তাহে” তা আরও নির্ধারিত কিছু সহায়তা বিতরণ করা হবে।

ব্লিংকেন বলেন, "রাশিয়া যদি কোনো আক্রমনাত্মক অভিপ্রায় নিয়ে এগিয়ে যায় এবং নতুন করে আগ্রাসন শুরু করে এবং ইউক্রেন আক্রমণ করে, আমরা এর বাইরে আরোও অতিরিক্ত সহযোগীতা সরবরাহ করব”, যা ইতিমধ্যে আমাদের পরিকল্পনায় রয়েছে।

পররাষ্ট্র দফতরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বুধবার সাংবাদিকদের বলেন, হোয়াইট হাউজ গত মাসে ইউক্রেনে অতিরিক্ত প্রতিরক্ষামূলক নিরাপত্তা সহায়তার জন্য ২০ কোটি ডলার অনুমোদন করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি টুইটে লিখেছেন, "যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও নিরাপত্তা সহায়তার জন্য কৃতজ্ঞ। আমি নিশ্চিত ইউক্রেন ছাড়া ইউক্রেন সম্পর্কে কোনো সিদ্ধান্ত হবে না,"।

এর আগে বুধবার, ব্লিংকেন জেলেনস্কির সাথে একটি বৈঠকে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, "এটি ইউক্রেনিয়ার জনগণের উপর নির্ভর করে এবং অন্য কেউ তাদের ভবিষ্যত এবং এই দেশের ভবিষ্যত নির্ধারণ করবে না।"

ইউক্রেনের পূর্ব সীমান্তে রাশিয়ান সৈন্যদের অবস্থান এই উদ্বেগ বাড়িয়েছে যে মস্কো তার প্রতিবেশীর বিরুদ্ধে সামরিক পদক্ষেপের পরিকল্পনা করছে, যেটি একসময় রাশিয়ান নেতৃত্বাধীন সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রাইমিয়া উপদ্বীপ দখল করে নেয়।

মঙ্গলবার এক কল ব্রিফিংয়ে পররাষ্ট্র দফতরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, "আমরা এখন এমন এক পর্যায়ে আছি যেখানে রাশিয়া যেকোনো সময় ইউক্রেনের ওপর হামলা চালাতে পারে।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বলেছে বুধবারের ইউক্রেন সফরটি একটি দ্রুত পরিকল্পিত সফরের প্রথম ধাপ এবং এই সফরে বুধবার ব্লিংকেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সাথে দেখা করতে বার্লিনে যাবেন। সেখানে তারা "রাশিয়ার সাথে সাম্প্রতিক কূটনৈতিক যোগাযোগ এবং ইউক্রেনের বিরুদ্ধে আরও রুশ আগ্রাসন রোধ করার যৌথ প্রচেষ্টা” নিয়ে আলোচনা করবেন।

শুক্রবার জেনেভায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে দেখা করে ব্লিংকেন সীমান্তে উত্তেজনা কমানোর জন্য "অবিলম্বে পদক্ষেপ নিতে" রাশিয়াকে আহ্বান জানাবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য সে দেশে রওয়ানা দেওয়ার আগে মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এই কথোপকথন সম্পর্কে একটি বিবৃতিতে বলেছে, "যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনে রাশিয়ান সামরিক গঠনকে ঘিরে উত্তেজনা হ্রাস করার জন্য একটি কূটনৈতিক পথ অব্যাহত রাখার গুরুত্বের উপর জোর দিয়েছেন।"

যুক্তরাষ্ট্রের সেনেটর অ্যামি ক্লোবুচার, যিনি একজন ডেমোক্র্যাট, তিনি ভয়েস অফ আমেরিকার ইউক্রেনিয়ান সার্ভিসকে বলেছেন, “ ইউক্রেনের পাশে দাঁড়ানোর জন্য এখানে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের খুব আলাদা রাজনৈতিক মতামত রয়েছে। এবং যদি ভ্লাদিমির পুতিন সে দেশ আক্রমণের বিশ্বাসঘাতক গণতন্ত্রবিরোধী পথ বেছে নেন, তাহলে কঠোর এবং দ্রুত নিষেধাজ্ঞা দেওয়া হবে।”

যুক্তরাষ্ট্রের সেনেটর কেভিন ক্রেমার, একজন রিপাবলিকান, তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, “ কিছু ঘটলে যুক্তরাষ্ট্র শুধু চুপ করে বসে থাকবে না। আমরা চাই এমনটি যেন না ঘটে। আমরা একটি প্রতিরোধক হতে চাই। যুদ্ধ শুরুর আগে আমরা সমাধানের অংশ হতে চাই।”

[ক্রিস হ্যানাস এবং ভয়েস অফ আমেরিকার ইউক্রেনীয় ভাষা বিভাগ এই প্রতিবেদনে অবদান রেখেছে। এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি থেলে এসেছে। ]

XS
SM
MD
LG