অ্যাকসেসিবিলিটি লিংক

উজবেকিস্তানে ব্লগার গৃহবন্দী; মুক্তি দিতে অস্বীকৃতি আদালতের


ফটো ফাইল - ব্লগার মিরআজিজ বাজারভ ২৯ মার্চ, ২০২১ তারিখে উজবেকিস্তানের তাসখন্দে একদল অজ্ঞাত পরিচয় ব্যক্তির হাতে মার খাওয়ার হওয়ার পর হাসপাতালের স্ট্রেচারে

উজবেকিস্তানের একটি আদালত গৃহবন্দী ব্লগার এবং অধিকার কর্মী মিরআজিজ বাজারভকে গৃহবন্দী অবস্থা থেকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছে। গত বছরের মার্চ মাসে অজ্ঞাত হামলাকারীরা তাকে মারাত্মকভাবে মারধর করে।

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের মিরোবোদ জেলা আদালত বাজারভের আইনজীবীর একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ঐ আইনজীবী তাকে মুক্তির আবেদন জানান। ২০ জানুয়ারি থেকে এই ব্লগারের বিচার শুরু হয়।

সাংবাদিকরা বলছেন, তাদের বিচারের সময়ে আদালতে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি কারণ তারা পিসিআর পরীক্ষার ফলাফল প্রদান করেনি যাতে প্রমাণিত হয় যে তাদের করোনাভাইরাস নেই। তিনি আরও বলেন, তাদের বলা হয়নি যে এই ধরনের পরীক্ষা করার প্রয়োজন ছিল।

বিদেশী দূতাবাসের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের কর্মকর্তাদের আদালত কক্ষে থাকার অনুমতি দেওয়া হয়েছিল।

বাজারভের আইনজীবী সের্গেই মায়োরভ আরএফই/আরএলকে বলেন, বিচারক বিচারের সময়ে উপস্থিত সকল লোককে এই কার্যক্রম সম্পর্কে গণমাধ্যমের কাছে মন্তব্য করা থেকে বিরত থাকার অথবা বিচার শেষ না হওয়া পর্যন্ত বিচার প্রক্রিয়াটি কোনোভাবে প্রকাশ না করার নির্দেশ দিয়েছেন।

বাজারভ ২০২১ সালের মার্চ মাসে তাসখন্দে কোরিয়ান পপ সঙ্গীত এবং জাপানি এনিমের ভক্তদের জন্য একটি অনুষ্ঠান আয়োজনের কয়েক ঘন্টা পরে অজ্ঞাত ব্যক্তিরা তাকে নির্মমভাবে আক্রমণ করার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয় তবে কয়েক ডজন আক্রমণকারী অনুষ্ঠানটিতে বিঘ্ন সৃষ্টি করে।

XS
SM
MD
LG