অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আবারও সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড় জেলায়


বাংলাদেশের পঞ্চগড় জেলায় আবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঘনকুয়াশার পাশাপাশি শৈত্যপ্রবাহের কারণে ঠাণ্ডার পরিমাণ বেড়ে যাওয়ায় তাপমাত্রা কমেছে। শনিবার (২২ জানুয়ারি) গত দুই দিনের তুলনায় এখানকার তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস কমেছে।

শনিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার এখানে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও বৃহস্পতিবার ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পশ্চিমা বায়ু ও উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় হঠাৎই পঞ্চগড়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। শুক্রবার বিকেল থেকে এখানে কুয়াশার পাশাপাশি হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় শীত বেশি অনুভূত হয়েছে। সকালে সূর্য উঠলেও শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় রোদের তেজ উষ্ণতা ছড়াতে পারছে না। তীব্র শীতে নিম্ন আয়ের মানুষের ভোগান্তি বেড়েছে। কাজ না পেয়ে অসহায় হয়ে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। শীত বেড়ে যাওয়ায় জেলার অসহায়, ছিন্নমূল ও দিনমজুর মানুষেরা চরম বিপাকে পড়েছেন।

এছাড়া, শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে শিশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা বেড়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানান, দুই দিন পর আবারও তাপমাত্রা কমেছে। শনিবার সকাল ৯টায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শৈত্যপ্রবাহ থাকায় ঠাণ্ডা বেড়েছে। আগামী তিন-চার দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ৩ থেকে ৫ নটিকেল মাইল বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। ভোরের দিকে বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ থেকে ১০০ শতাংশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাতাসের আর্দ্রতা ৩৫ থেকে ৪০ শতাংশে নেমে এসেছে।

XS
SM
MD
LG