অ্যাকসেসিবিলিটি লিংক

বছরের সেরা ক্রিকেটার পুরুষ বিভাগে পাকিস্তানের শাহীন আফ্রিদি, নারী বিভাগে ভারতের স্মৃতি মান্ধানাঃ আইসিসি


শাহীন আফ্রিদি ও স্মৃতি মান্ধানা (ফাইল ছবি)
শাহীন আফ্রিদি ও স্মৃতি মান্ধানা (ফাইল ছবি)

পাকিস্তানের পেসার শাহীন আফ্রিদিকে ক্রিকেটের সব ফরম্যাটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল, আইসিসি।

এছাড়া বছরের সেরা নারী ক্রিকেটারের জন্য রেচেল হেইহো ফ্লিন্ট ট্রফি জিতেছেন ভারতের স্মৃতি মান্ধানা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচে ৬-৫১ এর সেরা বোলিং পরিসংখ্যানসহ বিভিন্ন ফরম্যাটের ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে ৭৮ উইকেট পাওয়া আফ্রিদিকে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি নিশ্চিত করে দেয়। নয় টেস্টে গড়ে মাত্র ১৭.০৬ রান দিয়ে ৪৭টি উইকেট নিয়ে নেন আফ্রিদি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাবার আগে পর্যন্ত ছয় ম্যাচ খেলে সাতটি উইকেট নিয়ে নেন তিনি।

২১ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, “২০২১ সালে আমাদের দল সত্যিই ভাল পারফর্ম করেছে এবং আমরা কিছু ভাল ম্যাচ জিতেছি”। তিনি আরও বলেন, “টেস্টে পাঁচ উইকেটসহ আমার অনেক ভালো কিছু পারফরম্যান্স ছিল, কিন্তু আমার কাছে সবচেয়ে স্মরণীয় মুহূর্ত ছিল, যেদিন আমরা ভারতের বিপক্ষে জিতেছিলাম (টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই ম্যাচে ভারতের বিপক্ষে তিনটি উইকেট নিয়েছিলেন তিনি)”।

পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং সাবেক ক্রিকেটার ইমরান খান এক টুইটার বার্তায় বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে ২০২১ সালে সেরা টেস্ট ক্রিকেটার হিসেবে নির্বাচিত করা হয়েছে।

নারী বিভাগে বছরের সেরা খেলোয়াড় নির্বাচিত ভারতের স্মৃতি মান্ধানা ২২ টি আন্তর্জাতিক ম্যাচে গড়ে ৩৮.৮৬ রান করেন। তিনি একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিসহ মোট ৮৫৫ রান করেছেন। ২০২১ সালে ভারত যখন কঠিন সময় পার করছিল, তখনও স্মৃতির ব্যাক্তিগত রেকর্ড বাড়তেই থাকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে ভারত ঘরের মাঠে আটটি ম্যাচে খেলে মাত্র দু'টিতে জিতেছিল, ওই দুটি জয়ে তিনি প্রধান ভূমিকা পালন করেন।

XS
SM
MD
LG