অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ উন্নতি


দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ উন্নতি হয়েছে। (ছবি- অ্যাডোবে স্টক)

বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ উন্নতি হয়েছে। গত বছর ১২তম অবস্থানে থাকা বাংলাদেশের এবার অবস্থান হয়েছে ১৩তম।

তবে বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ২০২১ সালের দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) বাংলাদেশের প্রাপ্ত স্কোরের অবস্থান অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) জানায়, সিপিআই ২০২১ অনুযায়ী বাংলাদেশের স্কোর ২৬। যা আগের তিন বছরেও একই ছিল।

টিআই ১৮০ দেশ নিয়ে এ সূচক তৈরি করেছে।

তালিকা অনুযায়ী, সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮০ দেশের মধ্য এক ধাপ পিছিয়ে হয়েছে ১৪৭তম। গতবার ছিল ১৪৬তম।

এ বছর একই স্কোর পেয়ে বাংলাদেশের সঙ্গে তালিকায় নিম্নক্রম অনুযায়ী ১৩তম অবস্থানে সম্মিলিতভাবে রয়েছে মাদাগাস্কার ও মোজাম্বিক।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ আগের বছরের মতো এবারও দ্বিতীয় সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ রয়ে গেছে। এ ক্ষেত্রে প্রথমে আছে আফগানিস্তান।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবারও ডেনমার্ক, নিউজিল্যান্ড ও ফিনল্যান্ড কম দুর্নীতিগ্রস্ত দেশের বিবেচনায় শীর্ষে অবস্থান করছে। দক্ষিণ সুদান এবারও সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে।

XS
SM
MD
LG