অ্যাকসেসিবিলিটি লিংক

পদস্থ কর্মকর্তাদের ফোন হ্যাক করতো ইসরাইলী কোম্পানির স্পাইওয়্যার: হিউম্যান রাইটস ওয়াচ


দক্ষিণ ইসরায়েলি শহর সাপিরের কাছে ইসরায়েলি এনএসও গ্রুপ কোম্পানির একটি শাখায় তাদের লোগো।
দক্ষিণ ইসরায়েলি শহর সাপিরের কাছে ইসরায়েলি এনএসও গ্রুপ কোম্পানির একটি শাখায় তাদের লোগো।

ইসরায়েলি প্রযুক্তি কোম্পানির তৈরি পেগাসাস স্পাইওয়্যার দিয়ে ফোন হ্যাক করা হয়েছিল বলে জানিয়েছেন, হিউম্যান রাইটস ওয়াচের একজন সিনিয়র স্টাফ সদস্য। যুক্তরাষ্ট্র বলেছে, "ক্ষতি করার উদ্দেশ্যে" অধিকার কর্মী, সাংবাদিক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ক্ষতিসাধনের ইচ্ছায় লক্ষ্যবস্তুতে পরিণত করতে স্পাইওয়্যারটি ব্যবহৃত হয়েছিল বলে এর আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল৷

হিউম্যান রাইটস ওয়াচ বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্র আগেই বলেছিল ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপ টেকনোলজিস-এর স্পাইওয়্যারটি, বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকারগুলিকে মানবাধিকার লঙ্ঘন করতে সাহায্য করছে। যেটি সম্প্রতি, লেবাননে অবস্থিত তাদের অফিসের আঞ্চলিক পরিচালককে টার্গেট করতে ব্যবহার করা হয়েছিল।

পরিচালক লামা ফাকিহ সিরিয়া, ইসরায়েল, আফগানিস্তান, মিয়ানমার, ইথিওপিয়া এবং যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে সংস্থার সংকট প্রতিক্রিয়া তত্ত্বাবধান করেন। হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে গত বছর লামার সেলফোনগুলি অন্তত পাঁচবার হ্যাক করা হয়েছিল।

ফাকিহ’এর কাজগুলোর মধ্যে রয়েছে, "সশস্ত্র সংঘাত, মানবিক বিপর্যয় এবং গুরুতর সামাজিক বা রাজনৈতিক অস্থিরতার সময় মানবাধিকার লঙ্ঘন এবং গুরুতর আন্তর্জাতিক অপরাধ নথিভুক্ত করা এবং প্রকাশ করা, " জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ । তারা বলছে "এইসব কাজ বিভিন্ন সরকারের দৃষ্টি আকর্ষণ করে থাকতে পারে, যেসব দেশে কিছু সন্দেহভাজন এনএসও ক্লায়েন্ট রয়েছে।"

ফাকিহ বলেন, তার ফোন হ্যাক করা হয়েছিল, যখন তিনি গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে লড়াইয়ের হিউম্যান রাইটস ওয়াচ -এর কভারেজ এবং ২০২০ সালে বৈরুত বন্দরে মারাত্মক বিস্ফোরণের তদন্তের তত্ত্বাবধান করছিলেন।

এনএসও সরাসরি হিউম্যান রাইটস ওয়াচ -এর হ্যাকিং অভিযোগের কোনও জবাব দেয়নি।

এর আগে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবং ফেসবুক তাদের পণ্য হ্যাক করার অভিযোগে, এনএসও-এর বিরুদ্ধে মামলা করেছে।

XS
SM
MD
LG