অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফ উত্তর-পূর্ব সিরিয়ার প্রধান কারাগারের নিয়ন্ত্রণ নিয়েছে


সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) উত্তর সিরিয়ার শহর হাসাকেহ'র একটি রাস্তায় টহল দিচ্ছে। ২৩শে জানুয়ারী, ২০২২, ছবি-এএফপি

উত্তর-পূর্ব সিরিয়ার একটি কারাগার থেকে হাজার হাজার সন্ত্রাসী গোষ্ঠীর যোদ্ধাদের মুক্ত করার জন্য ইসলামিক স্টেটের একটি বিশাল এবং সুপরিকল্পিত অভিযান শেষ হয়েছে। হামলার ছয় দিনেরও বেশি সময় পরে এই কারাগার এবং আশেপাশের এলাকাগুলি বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত রয়েছে।

যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) বুধবার ঘোষণা করেছে যে তারা হাসাকাহের আল-সিনা কারাগারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। এটি একটি মেক-শিফ্ট ডিটেনশন সুবিধা যেখানে আনুমানিক ৪০০০ আইএস যোদ্ধা এবং প্রায় ৭০০ থেকে ৮৫০ জন কিশোর ছেলেদের রাখা হয়েছিল, যারা আইএস পরিবারের সদস্য।

এসডিএফ মুখপাত্র ফরহাদ শামি সন্ত্রাসী গোষ্ঠীর আরবি সংক্ষিপ্ত নাম ব্যবহার করে টুইট করেছেন। তিনি বলেছেন, "পিপলস হ্যামার অপারেশন আল-হাসাকার আল-সিনা কারাগারের সম্পূর্ণ নিয়ন্ত্রণের অবসান ঘটিয়েছে এবং সমস্ত দায়েশ সন্ত্রাসীরা আত্মসমর্পণ করেছে” ।

এই ঘোষণার আগে, এসডিএফ কর্মকর্তারা বলেছিলেন যে রাতারাতি অভিযানের ফলে কারাগার থেকে অতিরিক্ত ২৩ জন কর্মীকে মুক্ত করা হয়েছিল যারা জিম্মি হিসাবে বন্দী ছিল এবং কমপক্ষে ১০০০ বন্দী আত্মসমর্পণ করেছে এবং তাদের আবার আটক করা হয়েছে।

শামি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন প্রাথমিক হিসেব অনুযায়ী, ২৫০ জন আইএস আক্রমণকারী ও বন্দীকে হত্যা করা হয়েছে এবং কারাগারের হাজার হাজার বন্দীকে পুনরুদ্ধার করা হয়েছে।

তিনি আরো বলেন, "শিশুদের নিরাপত্তা আমাদের প্রধান উদ্বেগের বিষয় না হলে, আমরা ভারী অস্ত্র নিয়ে এই অভিযান এক থেকে দুই দিনের মধ্যে শেষ করতে পারতাম,"।

শামি আরও বলেন যে এসডিএফ শিশুদের দিকে নজর দিচ্ছে, যাদেরকে আল-সিনা কারাগারের একটি পৃথক অংশে রাখা হয়েছিল। তবে তিনি এও স্বীকার করেছেন যে কয়েকজন সম্ভবত আহত হয়েছে।

এসডিএফ কর্মকর্তারা প্রথম দিকে বলেছিলেন যে আইএস আক্রমণকারী এবং বন্দীরা শিশুদের মানব ঢাল হিসাবে ব্যবহার করছে।

মঙ্গলবার, হিউম্যান রাইটস ওয়াচ বলেছে যে তারা একজন অস্ট্রেলিয়ান ছেলের সাথে কথা বলেছে, সে যুদ্ধে আটকা পড়েছিল, বলেছিল যে সে জেল পুনরুদ্ধারের জন্য এসডিএফ প্রচেষ্টার সময় আহত হয়েছে এবং সে দেখেছে যে অন্য ছেলেদের গুলি করে হত্যা করা হয়েছে।

গত বৃহস্পতিবার রাতে হাসাকাহের আল-সিনা কারাগারে হামলা শুরু হয়েছিল, যখন এসডিএফ-এর মতে, প্রায় ২০০ আইএস অপারেটিভ একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায় এবং সেখানে সমবেত হয়।

এই আক্রমণের ফলে কারাগারে এবং এর আশেপাশে বেশ ক’দিনের জন্য তীব্র লড়াই শুরু হয়, এসডিএফ এলাকাটিকে সুরক্ষিত করার উদ্দেশ্যে অভিযানের জন্য প্রায় ১০,০০০ সৈন্য মোতায়ন করে।

এফ- সিক্সটিন জেট এবং অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার থেকে বিমান হামলা চালানোর প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র এবং কোয়ালিশন বাহিনীও সহায়তা করেছিল। ইউএস ব্র্যাডলি ফাইটিং গাড়িও কারাগারে পাঠানো হয়েছিল, মাঝে মাঝে আইএস অবস্থানের উপর গুলি চালানো হয়েছিল, কারণ তা এসডিএফ এর ঘের সুরক্ষিত করতে সাহায্য করেছিল।

অপারেশন নিয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেছেন,। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এসডিএফকে কারাগারের চারপাশে একটি অভ্যন্তরীণ বেষ্টনি এবং একটি বাইরের বেষ্টনি উভয়ই স্থাপন করতে সহায়তা করেছে।

XS
SM
MD
LG