অ্যাকসেসিবিলিটি লিংক

হন্ডুরাসে এই প্রথম প্রেসিডেন্ট হলেন একজন নারী


হন্ডুরাসের তেগুসিগাল্পার ন্যাশনাল স্টেডিয়ামে হন্ডুরাসের প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসেবে জিওমারা কাস্ত্রো শপথ নিচ্ছেন। 27 জানুয়ারী, 2022, ছবি-এপি

বৃহস্পতিবার হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে জিওমারা কাস্ত্রো শপথ নিয়েছেন। রাজধানী তেগুসিগাল্পার জাতীয় স্টেডিয়ামে হাজার হাজার লোক পতাকা নাড়িয়ে এই অনুষ্ঠান দেখেছেন।

ক্যাস্ট্রো দ্রুতই একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন : উচ্চ পর্যায়ের বেকারত্ব, ক্রমাগত সহিংসতা, দুর্নীতি এবং সমস্যাযুক্ত স্বাস্থ্যসেবা ও শিক্ষা ব্যবস্থা, হন্ডুরানদের জীবনকে আরও উন্নত করার জন্য যুক্তরাষ্ট্রের চাপ । তাতে মেক্সিকো হয়ে উত্তরে দীর্ঘ স্থলভূমির পথে হন্ডুরাসবাসীদের যুক্তরাষ্ট্রে অভিবাসী হবার ইচ্ছাকে রোধ করা যাবে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস, গুয়াতেমালা এবং এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের মূল কারণগুলি প্রশমিত করার চেষ্টা করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন দ্বারা দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। কামালা হ্যারিস উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং কিছুক্ষণ পরে ক্যাস্ট্রোর সাথে দেখা তার দেখা করার কথা ।

ক্যাস্ট্রো বলেছেন যে তিনি হন্ডুরাসে একটি দুর্নীতিবিরোধী মিশন স্থাপনের জন্য জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছেন।

যুক্তরাষ্ট্র, ঐ অঞ্চলে একটি মিত্র পাওয়ার চেষ্টায় ক্যাস্ট্রোকে দৃঢ়ভাবে সমর্থন করেছে।

XS
SM
MD
LG