অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড ও টিকার বিষয়ে মিথ্যা সংবাদের সমালোচনা করলেন পোপ


ফাইল - পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের পল VI হলে অনুসারীদের সঙ্গে তার সাপ্তাহিক সাক্ষাতে যোগ দেন।২৬ জানুয়ারী ২০২২।

পোপ ফ্রান্সিস শুক্রবার কোভিড-১৯ এবং টিকা সম্পর্কে ভুয়া খবরের নিন্দা এবং “ভয়কে পুঁজি করে বাস্তবতা বিকৃত করাকে” ভর্ৎসনা করেছেন। তবে যারা এমন মিথ্যা বিশ্বাস করেন, তাদের বিজ্ঞানসম্মত সঠিক তথ্য বুঝতে সাহায্য করতেও উদ্বুদ্ধ করেন তিনি।

মহামারী সম্পর্কে ভুল তথ্য মোকাবেলা করার প্রচেষ্টায় প্রতিষ্ঠা করা, একটি তথ্য যাচাই নেটওয়ার্কের কিছু ক্যাথলিক সংবাদকর্মীদের সাথে দেখা করেন ফ্রান্সিস। তিনি প্রায়ই এমন দায়বদ্ধ সাংবাদিকতার আহ্বান করেন , যা সত্য সন্ধান করে ও মানুষের প্রতি সম্মান প্রদর্শন করে। “ক্যাথলিক তথ্য যাচাই” গণমাধ্যম কনসোর্টিয়ামটির সাথে তার বৈঠকটি এই বার্তাটিই প্রচার করে।

ফ্রান্সিস বলেন, “এটা লক্ষ্য না করে পারা যায় না যে, মহামারীর পাশাপাশি একটি ‘তথ্য মহামারী’ ছড়াচ্ছে: যা হল ভয়ের উপর নির্ভর করে বাস্তবতাকে বিকৃত করা, যা আমাদের এই বৈশ্বিক সমাজে উদ্ভাবিত খবর না হলেও অন্তত মিথ্যা খবর নিয়ে মন্তব্যের ঝড় তোলে।”

একই সময়ে, যারা কিনা এমন বিকৃতির শিকার হন তাদের প্রতি দয়াবান, মিশনারী পন্থা অবলম্বনের অনুরোধ করেন ফ্রান্সিস, যাতে করে সত্য বুঝতে তাদেরকে সাহায্য করা যায়।


যুক্তরাষ্ট্রের কিছু রক্ষণশীল বিশপ ও কার্ডিনাল সহ কিছু ক্যাথলিক দাবি করেছেন যে, গর্ভপাত করা ভ্রূণ ব্যবহার করে গবেষণালব্ধ টিকা অনৈতিক এবং তারা সেই টিকা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

যদিও ভ্যাটিকানের মতবাদ দপ্তর বলেছে যে, ক্যাথলিকদের জন্য কোভিড-১৯ এর টিকা নেওয়া “নৈতিকভাবে গ্রহণযোগ্য”, যেগুলোর মধ্যে গর্ভপাত করা ভ্রূণ ব্যবহার করে গবেষণালব্ধ টিকাও অন্তর্ভুক্ত রয়েছে। ফ্রান্সিস এবং অবসরপ্রাপ্ত পোপ ষোড়শ বেনেডিক্ট, দুইজনেই ফাইজার-বায়ো-এন-টেকের টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন।

XS
SM
MD
LG