অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনায় শনাক্ত কমেছে–মৃত্যু ২১


এক ব্যক্তির করোনা পরীক্ষা করা হচ্ছে।
এক ব্যক্তির করোনা পরীক্ষা করা হচ্ছে।

বাংলাদেশে করোনা ভাইরাসে মৃত্যু বেড়েই চলছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এই সময় শনাক্ত হয়েছে আরও ১০ হাজার ৩৭৮ জন। এ পর্যন্ত দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৩২৯ জনে। এর আগে শুক্রবার করোনায় ২০ জনের মৃত্যু হয়েছিল।

শনিবার (২৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৩৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। দেশে মোট শনাক্তের সংখ্যা ১৭ লাখ ৭৩ হাজার ১৪৯ জনে পৌঁছেছে। এ সময় শনাক্তের হার ৩১ দশমিক ১০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার এক দশমিক ৬০ শতাংশ।

২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও এক হাজার ১০৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৩ হাজার ৪৭৮ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ১৮ শতাংশ।

রাজশাহীতে রাত ৮টার পর ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ

এদিকে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাজশাহীতে রাত ৮টার পর দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

শনিবার সকালে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী জেলায় করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত সকল নির্দেশনা প্রতিপালনসহ রাজশাহী জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক জেলায় সকল বিপনীবিতান, শপিংমল, বিনোদনকেন্দ্র, রেস্তোরাঁসহ সকল ব্যবসাপ্রতিষ্ঠান ২৯ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত ৮টার মধ্যে আবশ্যিকভাবে বন্ধ থাকবে।

শনিবার সকালেই জানানো হয়েছে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, শুক্রবার মেডিকেল কলেজ ল্যাবে রাজশাহী জেলার ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১২০ জনের করোনাভাইরাস ধরা পড়েছে। পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৬৪ দশমিক ৫২ শতাংশ।

এই অবস্থার মধ্যেই সন্ধ্যার পর দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের এই সিদ্ধান্ত এল।

এ ব্যাপারে জেলা প্রশাসক আবদুল জলিল শনিবার গণমাধ্যমকে বলেন, “শুক্রবার জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটি জরুরি বৈঠক করে এ সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য শুক্রবার রাতেই মাইকিং করে জানানো হয়েছে।”

সিদ্ধান্ত বাস্তবায়নে পুলিশ প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে জেলা প্রশাসক আরও বলেন, “এ ছাড়া সিটি মনিটরিং করার জন্য টিমও গঠন করা হয়েছে।”

XS
SM
MD
LG