অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা : মস্কো কূটনীতি পরিহার করলে পরিস্থিতি হবে “ভয়াবহ”


পূর্ব ইউক্রেনের লুহানস্ক এলাকায় ফ্রন্ট-লাইন পজিশনের কাছে একটি সাঁজোয়া কর্মী বাহক থেকে একজন ইউক্রেনীয় সার্ভিসম্যান পাহারায় রয়েছেন। ২৮ জানুয়ারী ২০২২।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা সতর্ক করেছেন যে, রাশিয়া যদি ইউক্রেনের সাথে তাদের দ্বিমতগুলো সমাধানের জন্য সামরিক শক্তি প্রয়োগ করে, তাহলে তাতে করে রাশিয়া সংশ্লিষ্ট সকল পক্ষের জন্যই মৃত্যু ও ধ্বংসযজ্ঞের একটি পথ তৈরি করবে।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফ এর চেয়ারম্যান, জেনারেল মার্ক মিলি শুক্রবার পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এর সাথে আয়োজিত এক সংবাদ সম্মেলনে, এই কড়া সতর্কবার্তা জারি করেন। তারা দুইজনেই জোর দিয়ে বলেন যে, বিপর্যয় এড়ানো সম্ভব হবে যদি মস্কো সংঘর্ষের দ্বারপ্রান্ত থেকে পিছনে হটতে রাজি হয়। এ ধরণের সংবাদ সম্মেলন বেশ বিরল একটি ঘটনা।

সাংবাদিকদের মিলি বলেন, “স্থল বাহিনী, গোলন্দাজ বাহিনী, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, বিমানবাহিনী, সব মিলিয়ে যে ধরণের শক্তি সন্নিবেশিত করা হয়েছে, সেটি যদি ইউক্রেনে প্রয়োগ করা হয়, তাহলে সেটি গুরুতর, বেশ গুরুতর হবে”।

তিনি বলেন, “সেটির ফলে উল্লেখযোগ্য সংখ্যক লোক হতাহত হবে। আর আপনি সহজেই কল্পনা করতে পারেন যে জনবহুল শহুরে এলাকায় সেটির চিত্র কেমন হতে পারে।সেটি ভয়ানক হবে। সেটি ভয়াবহ হবে। এবং তেমনটি হওয়ার কোন প্রয়োজন নেই।”

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তাটি এমন সময় আসল যখন কিনা রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার মুখোমুখি অবস্থান একেবারে ভারসাম্যের প্রান্তে গিয়ে পৌঁছেছে।

শুক্রবার আরও পরে, প্রেসিডেন্ট জো বাইডেন সংবাদকর্মীদের বলেন যে, তিনি পূর্ব ইউরোপে উপস্থিত নেটোর বাহিনীতে যুক্তরাষ্ট্রের আরও সৈন্য যোগ করবেন।

পেনসিলভেনিয়াতে একটি ভাষণ শেষে ওয়াশিংটনে ফিরে বাইডেন বলেন, “আমি পূর্ব ইউরোপ ও নেটো দেশগুলোতে নিকট ভবিষ্যতে আরও সৈন্য স্থানান্তরিত করব। তবে সেটা সংখ্যায় খুব বেশি নয়”।

XS
SM
MD
LG