অ্যাকসেসিবিলিটি লিংক

বাগদাদ বিমানবন্দর ও সংলগ্ন ঘাঁটির কাছে রকেট হামলা 


বাগদাদ বিমানবন্দরের কাছে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত পরিত্যক্ত একটি যাত্রীবাহী বিমান, ২৮শে জানুয়ারী, ২০২২, ছবি/এপি
বাগদাদ বিমানবন্দরের কাছে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত পরিত্যক্ত একটি যাত্রীবাহী বিমান, ২৮শে জানুয়ারী, ২০২২, ছবি/এপি

ইরাকী কর্মকর্তারা জানান, শুক্রবার বাগদাদ বিমান বন্দর ও সংলগ্ন সামরিক ঘাঁটির কাছে অন্তত ৩টি রকেট হামলা আঘাত হানে। হামলায় পরিত্যক্ত একটি যাত্রীবাহী বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে হতাহতের কোনো খবর পাওয়া যায় নি। ঐ বন্দর ও ঘাঁটি ব্যবহার করে থাকেন যুক্তরাষ্ট্র ও জোটের অন্যান্য পরামর্শদাতারা।

সংবাদ মাধ্যমের কাছে মন্তব্য করার অনুমতি না থাকাতে, নাম প্রকাশ করা হবে না এই শর্তে দুই জন নিরাপত্তা কর্মকর্তা বলেন, খুব ভোরের দিকে এসব রকেট হামলা চালানো হয়, যেগুলো বিমানবন্দরের অসামরিক ও সামরিক এলাকার মধ্যবর্তী জায়গায় আঘাত হানে।

দেশটির প্রধান যাত্রীবাহী বিমান সংস্থা, ইরাকি এয়ারওয়েজ এক বিবৃতিতে জানায়, হামলায় বিমানবন্দরের কাছে রাখা তাদের একটি পরিত্যক্ত বিমান ক্ষতিগ্রস্ত হয়। তবে চলাচল ছিল স্বাভাবিক এবং পরিবহনে কোনো বিলম্ব আশা করা হয় নি।

এই হামলা ছিল ইরাকে আমেরিকানদের উপস্থিতি লক্ষ্য করে এ বছর শুরু হবার পর থেকে পরিচালিত রকেট ও ড্রোন হামলার সাম্প্রতিকতম হামলা। যুক্তরাষ্ট্রের বিমান আক্রমণের দ্বিতীয় বার্ষিকী যে অভিযানে ইরানের জেনারেল কাসিম সুলেইমানি ও ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহ্দী আল মুহানদীসকে হত্যা করা হয়, তারপর সর্ব সাম্প্রতিক এই হামলাটি চালানো হলো।

ইরাকে ইরান-পন্থী মিলিশিয়া দলগুলি সুলেমানির হত্যার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং শর্ত দিয়েছে যে আমেরিকান সেনাদের সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হলে তারা হামলা বন্ধ করবে।

যুক্তরাষ্ট্র পরিচালিত জোটবাহিনী আনুষ্ঠানিকভাবে গত মাসে তাদের যুদ্ধ মিশনের পরিসমাপ্তি টানে, যে মিশনে তারা ইসলামিক স্টেট গ্ৰুপের বিরুদ্ধে চলমান লড়াইয়ে ইরাকী সেনাদের সহায়তা দিচ্ছিলো। প্রায় ২৫০০ সেনা সেখানে অবস্থান করবে, কারণ ইরাকী সেনাদের সহায়তার পরিবর্তে তারা এখন পরামর্শকের ভূমিকা পালন করবে।

XS
SM
MD
LG